শিরোনাম :

এবার অস্ট্রেলিয়ার ভ্রমণ সতর্কতা


বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭, ০৫:৪৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ডেস্ক প্রতিবেদন: বৃটেনের পর এবার বাংলাদেশে ভ্রমণ সতর্কতা দিয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভ্রমণ বিষয়ক অফিসিয়াল ওয়েবসাইটে সতর্কবার্তা হালনাগাদ করা হয় আজ। এতে বলা হয়, বাংলাদেশে সন্ত্রাসী হামলার বড় ধরণের ঝুঁকি রয়েছে। বিশ্বাসযোগ্য তথ্য থেকে ইঙ্গিত পাওয়া গেছে যে, জঙ্গিরা বাংলাদেশে পশ্চিমা স্বার্থকে টার্গেট করে হামলার পরিকল্পনা করতে পারে। নতুন সংযোজিত বার্তায় আরো বলা হয়, ১৬ই ডিসেম্বরের মতো জাতীয় গুরুত্বপূর্ণ দিবসগুলো সন্ত্রাসী হামলার জন্য সুযোগ হতে পারে। এ অবস্থায় অস্ট্রেলিয়ান নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে গত রাতে ভ্রমণ সতর্কতা দেয় বৃটেন। এতে জনসমাগমে হামলা হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়। বৃটিশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে হালনাগাদ করা সতর্কবার্তায় বলা হয়, সারা বাংলাদেশে সন্ত্রাসী হামলার ঝুঁকি রয়েছে। সর্বশেষ সন্ত্রাসী হামলা হয়েছিল ২০১৭’র মার্চে। এতে নিরাপত্তা বাহিনীকে টার্গেট করা হয়েছিল। ভবিষ্যতে জনসমাগমগুলো টার্গেট করে হামলা হওয়ার ঝুঁকি রয়েছে। এছাড়া, বিদেশি নাগরিকদের সরাসরি টার্গেট করে হামলা হওয়ার ঝুঁকি রয়েছে বলে উল্লেখ করা হয়। এ পরিস্থিতিতে, বৃটিশ নাগরিকদের সাবধানে চলাচল করার পরামর্শ দেয়া হয়েছে সতর্কবার্তায়। স্থানীয় নিরাপত্তা বিষয়ক কর্তৃপক্ষগুলোর সুনির্দিষ্ট নির্দেশনা অনুসরণ করতে বলা হয়।

বাংলাদেশের নিরাপত্তা বাহিনীগুলো এ বছর ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে হামলা চেষ্টার ষড়যন্ত্র ভেস্তে দেয় উল্লেখ করে বলা হয়, যেসব স্থানে জনসমাগম বেশি হয়, এবং যেসব স্থানে বিদেশি নাগরিকরা সচরাচর গিয়ে থাকেন সেসব জায়গাগুলোতে হামলার ঝুঁকি বেশি। এমন স্থানগুলো এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন