শিরোনাম :

আমেরিকা নজর রাখছে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে


শনিবার, ৩ মার্চ ২০১৮, ০১:০৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আমেরিকা নজর রাখছে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা জানিয়েছে,বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সৃষ্ট উত্তেজনাপূর্ণ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আমেরিকার পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নোয়ার্ট সাংবাদিকদের এসব কথা বলেন।

বৃহস্পতিবার দুপুরে তমব্রু সীমান্তের বাংলাদেশ অংশের বাসিন্দারা জানান, সীমান্তের শূন্যরেখার পাশে সেনা সমাবেশ করেছে মিয়ানমার। সেই সঙ্গে সীমান্ত ঘেঁষে মোতায়েন করা হয়েছে ভারী অস্ত্র। বৃহস্পতিবার সকাল থেকে ট্রাক,পিকআপ ভ্যান ও লরিতে করে মহড়া দিচ্ছে মিয়ানমারের সেনাসদস্যরা। আর মাইকিং করে রোহিঙ্গাদের শূন্যরেখা থেকে চলে যেতে বলছে।

এ ঘটনায় বৃহস্পতিবার বিকেলে পিলখানায় এক তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স অ্যান্ড ট্রেনিং) ব্রিগেডিয়ার জেনারেল মুজিবুর রহমান জানান, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তমব্রু সীমান্তে নিজেদের অংশের প্রায় দেড়শ’ গজের মধ্যে ভারী অস্ত্রসহ মিয়ানমারের অতিরিক্ত সৈন্য মোতায়েন করা হয়েছে। বিষয়টি গভীর পর্যবেক্ষণে রেখে বিজিবির শক্তি বৃদ্ধি করা হয়েছে।

সেনা মোতায়েন নিয়ে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সৃষ্ট এ উত্তেজনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন, আমেরিকার পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নোয়ার্ট। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি আপনাদের শুধু এটুকু বলতে পারি যে আমরা এ পরিস্থিতি সতর্কভাবে পর্যবেক্ষণ করছি।’

আমেরিকা বাংলাদেশের উদ্বেগের বিষয়টি বুঝতে পারছে বলে উল্লেখ করে হিদার নোয়ার্ট। তিনি বলেন, ‘বাংলাদেশের উদ্বেগের বিষয়টি আমি নিশ্চিতভাবে বুঝতে পারছি, তবে আমরা সেদিকে গভীরভাবে নজর রাখছি।’

আমেরিকার পররাষ্ট্র দফতরের আরেক মুখপাত্র বলেন, ‘আমরা গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।’

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন