শিরোনাম :

রক্তাক্ত লড়াইয়ের জন্য প্রস্তুত চীন: শি জিনপিং


মঙ্গলবার, ২০ মার্চ ২০১৮, ১১:৪২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রক্তাক্ত লড়াইয়ের জন্য প্রস্তুত চীন: শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক : চীনের আজীবন প্রেসিডেন্ট হবার পথে সাংবিধানিক বাধা দূর হবার পর মঙ্গলবার (২০ মার্চ) চীনের জাতীয় গণ কংগ্রেসে জাতির উদ্দেশ্যে এক জ্বালাময়ী ভাষণ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

ভাষণে তিনি চীনকে আলাদা করার ষড়যন্ত্রে লিপ্ত দেশুগলোকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, নিজের অখণ্ডতা রক্ষা এবং পৃথিবীতে নিজের সঠিক ও ন্যায্য স্থানটি ফিরে পেতে চীন এক রক্তাক্ত লড়াইয়ের জন্য প্রস্তুত।

সংবাদ সংস্থাগুলো জানায়, চীনা প্রেসিডেন্টর এই হুঁশিয়ারি মূলত পরাশক্তি দেশ যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করেই।তাইওয়ান বিষয়ে যুক্তরাষ্ট্রের ভূমিকায় ক্ষুব্ধ ও উদ্বিগ্ন চীন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিনকয় আগে নতুন একটি নীতিমালায় স্বাক্ষর করেন।ওই নীতিমালায় উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তাদের তাইওয়ান ভ্রমণকে অনুমোদন দেওয়া হয়েছে। চীনের দৃষ্টিতে ট্রাম্প প্রশাসনের এহেন ভূমিকা চরম উস্কানিমূলক।

শি জিনপিং বক্তৃতায় একথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, বেইজিং ‘এক চীন নীতি’কে সুরক্ষিত রাখবে। উল্লেখ্য, চীন তাইওয়ানকে নিজের ভূখণ্ডের অংশ বলে মনে করে।

শি জিনপিং বলেন, চীনকে আলাদা করতে যতো ছলচাতুরিই করা হোক না কেন, আখেরে সেসব ব্যর্থ হবে। চীনের জনগণ একে ধিক্কার জানাবে আর ইতিহাস শাস্তি দেবে।

বিশ্বের বিভিন্ন অঞ্চলে চীন যে ব্যাপক উন্নয়নকাজ চালাচ্ছে, সেসব নিয়ে সমালোচনামুখর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো একে অর্থনৈতিক আগ্রাসন এবং হুমকি হিসেবে দেখছে।তাদের এহেন মনোভাবেরও কড়া সমালোচনা করেন শি জিনপিং।

বার্ষিক ভাষণে জিনপিং বলেন, অন্যদের হুমকি দেবার বদভ্যাস যাদের আছে, তারাই অন্য সবাইকে হুমকি বলে মনে করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন