শিরোনাম :

পুতিনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ


বুধবার, ৪ এপ্রিল ২০১৮, ০১:৩৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

পুতিনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ

আন্তর্জাতিক ডেস্ক: বিতর্কের মাঝেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্চের শেষ দিকে রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়ার পর পুতিনকে শুভেচ্ছা জানান ট্রাম্প। সোমবার ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ফোনে কথপোকথন হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে হোয়াইট হাউস।

মার্কিন মিডিয়া সচিব সারা স্যান্ডার্স জানিয়েছেন, দুই রাষ্ট্রনেতার মধ্যে খুব শিগগিরই বৈঠক হতে চলেছে। তবে, বৈঠক কোথায় হবে এখনও ঠিক হয়নি। হোয়াইট হাউসে বৈঠক হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেননি স্যান্ডার্স।

ট্রাম্প-পুতিনের ফোনালাপ প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয় বিশ্বজুড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি রাশিয়ার অন্দরেও চাপা বিতর্ক তৈরি হয়েছে।

আন্তার্জাতিক কূটনীতকদের মতে, প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করে পুতিন নির্বাচনে জিতেছেন বলে অভিযোগ উঠেছে। তাই পুতিনকে ট্রাম্পের এই শুভেচ্ছা ভাল চোখে নিচ্ছেন না অনেক রুশ নাগরিকই।

সম্প্রতি, সাবেক রুশ গুপ্তচর সার্গেই স্ক্রিপাল এবং তার মেয়েকে নার্ভ এজেন্ট প্রয়োগের অভিযোগ ওঠে রাশিয়ার বিরুদ্ধে। এর জেরে কার্যত রাশিয়াকে 'এক ঘরে' করে দেয় ব্রিটেন-সহ ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশ। রুশ দূতাবাস বন্ধ করে দিয়ে এবং কূটনীতিকদের দেশ ছাড়া করে প্রতিবাদ জানায় প্রায় সব দেশই।

রুশ কূটনীতিকদের বহিষ্কার করে এই প্রতিবাদের সামিল হয় ট্রাম্পের দেশও। বন্ধ করে দেয়া হয় সিয়াটলে অবস্থিত রুশ দূতাবাস।

ডোনাল্ড ট্রাম্পের রুশ বিরোধী সিদ্ধান্ত ইতিবাচক বার্তা দিলেও ফোনালাপের খবরে নতুন করে বিতর্কের দানা বাঁধে। ট্রাম্প-পুতিন এইভাবে কাছে আসায় ফের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব খাটানো বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন