শিরোনাম :

চীনা পণ্যের উপর শুল্ক আরোপ করছে ট্রাম্প প্রশাসন


বৃহস্পতিবার, ৫ এপ্রিল ২০১৮, ০৯:৪৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চীনা পণ্যের উপর শুল্ক আরোপ করছে ট্রাম্প প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক: চীনা প্রায় ১ হাজার ৩০০ পণ্যের উপর শুল্ক আরোপ করছে মার্কিন প্রশাসন।

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ ক্রমশ জোরালো হচ্ছে। এ বার প্রায় ১৩০০ চীনা পণ্যে অতিরিক্ত শুল্ক চাপানোর সিদ্ধান্ত নিল ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য প্রতিনিধি দফতর (হোয়াইট হাউসের একটি শাখা) সূত্রে খবর, ৫ হাজার কোটি ডলার মূল্যের চীনা পণ্যের উপর শুল্ক বসানোর চিন্তাভাবনা করছে মার্কিন প্রশাসন। তবে, এই মুহূর্তে কার্যকর করা হচ্ছে না। আগামী মে মাস পর্যন্ত অপেক্ষা করবে তারা।

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ট্রাম্প প্রশাসনের তালিকায় থাকা সব চীনা পণ্যের উপর ২৫ শতাংশ শুল্ক বসানো হবে। প্রধানত, মহাকাশ গবেষণা, প্রযুক্তি এবং যন্ত্রাংশ শিল্পের উপর শুল্ক বসানো হচ্ছে। এছাড়াও শুল্ক চাপানো হবে ওষুধ, চিকিত্সা এবং শিক্ষার সরঞ্জামে। ট্রাম্পের এই সিদ্ধান্তে কড়া সমালোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত চিনা দূতাবাস। তাদের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়, তাদের এই পদক্ষেপে আন্তর্জাতিক বাণিজ্য বিধি মানছে না মার্কিন যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি হওয়া চীনা স্টিলের উপর ২৫ শতাংশ এবং অ্যালুমিনামের উপর ১০ শতাংশ শুল্ক চাপিয়েছে ডোনাল্ড ট্রাম্প। পাল্টা চিনও ফল, ওয়াইন, বাদাম, পর্ক ইত্যাদি ৩ কোটি মার্কিন পণ্যের উপর চাপিয়েছে বাড়তি শুল্ক।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন