শিরোনাম :

রোহিঙ্গাদের আশ্রয় দেবে ফিলিপাইন


শুক্রবার, ৬ এপ্রিল ২০১৮, ১১:০৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রোহিঙ্গাদের আশ্রয় দেবে ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় মিলবে ফিলিপাইনে।বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তো আশ্রয় দেয়ার ঘোষণা দেন।তবে এজন্য ইউরোপের দেশগুলোকেও রোহিঙ্গাদের আশ্রয় দিতে এগিয়ে আসতে হবে বলেও জানিয়েছেন তিনি।

জাতিসংঘের মানবাধিকার গ্রুপ বলছে, গতবছরের আগস্টে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের মুখে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।জাতিসংঘ ছাড়াও পশ্চিমা দেশগুলোর ভাষ্যে, রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী ‘জাতিগত নিধন’ চালিয়েছে।যদিও মিয়ানমার সব সময় তা অস্বীকার করে বলছে, ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে তারা আইনগতভাবেই অভিযান চালিয়েছে।

প্রেসিডেন্টের বাসভবনে কৃষক ও কৃষি কর্মকর্তাদের উদ্দেশে দেয়া ভাষণে রদ্রিগো দুতের্তো রোহিঙ্গা ইস্যু ছাড়াও মাদকের বিরুদ্ধে তার যুদ্ধ এবং তা নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্ত প্রসঙ্গে কথা বলেন। বক্তব্যের এক পর্যায়ে তিনি রোহিঙ্গাদের দুর্দশা তুলে ধরে আপ্লুত হয়ে পড়েন। বলেন, ‘আমি সত্যিই তাদের (রোহিঙ্গা) জন্য দুঃখবোধ করি। আমি শরণার্থী রোহিঙ্গাদের আশ্রয় দিতে আগ্রহী। আমি তাদের সহায়তা করতে চায়। আমরা তাদেরকে ইউরোপোর থেকে আলাদা করতে চাই না।’

তিনি বলেন, অং সান সু চি আমাদের বন্ধু।কিন্তু তারা সেখানে সমস্যা সমাধান করতে পারেনি।ওখানকার মানুষদের অবস্থা খুবই করুন।আমি রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিতে প্রস্তুত আছি।তাদের সাহায্য করব, কিন্তু রোহিঙ্গাদের ইউরোপকেও ভাগাভাগি করে নিতে হবে।এ সময় রদ্রিগো দুতের্তো মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা এবং রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের অক্ষমতাকেও দায়ী করেন।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন