শিরোনাম :

রাশিয়া-বৃটেন বির্তকে নতুন মোড়


সোমবার, ৯ এপ্রিল ২০১৮, ০৮:৪৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রাশিয়া-বৃটেন বির্তকে নতুন মোড়

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ও বৃটেন মধ্যকার বির্তক নতুন মোড় নিয়েছে। প্রাক্তন রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপালের ব্রিটেনের সালিসবারির বাসভবন থেকে উদ্ধার হল দু'টি মৃত গিনিপিগ এবং একটি মৃতপ্রায় বিড়াল।

ব্রিটেনের পুলিশ জানিয়েছে, পানি না পেয়ে গিনিপিগ দু'টি মারা গেছে। উদ্ধার হওয়া কালো রংয়ের বিড়ালটির অবস্থা আশঙ্কাজনক থাকায় মেরে ফেলা হয়। যন্ত্রণা থেকে মুক্তি দিতেই বিড়ালটিকে মারা হয়েছে বলে দাবি ব্রিটেনের পুলিশের। তবে, পশু নিরাপত্তা প্রশ্নে কাঠগড়ায় টেরেসা মে-র প্রশাসন।

রাসায়নিক হামলার পর সের্গেই এবং তার মেয়েকে উদ্ধার করে তাদের বাসভবন তালা দিয়ে দেয় ব্রিটেনের পুলিশ। প্রশ্ন উঠছে, ঘরে আর কেউ আছে কিনা সেটা গুরুত্ব দিয়ে কেন দেখেনি না পুলিশ?


কূটনীতিক মহলের একাংশ মনে করছেন, স্ক্রিপালের বাড়িতে পোষ্য আছে এ খবর ব্রিটেনের পুলিশের কাছে রয়েছে। অভিযোগ, রাসায়নিক হামলার মতো আন্তর্জাতিক ঘটনায় পোষ্যদের নিরাপত্তা নিয়েও ভাবা উচিত ছিল ব্রিটেন প্রশাসনের।


স্ক্রিপালের পোষ্যর মৃত্যুর পরই নতুন সূত্র খুঁজে পায় রাশিয়া। দাবি করে, এখানেই প্রমাণ হয় স্ক্রিপালদের রাসায়নিক হামলা করা হয়নি। ওই বাড়িতে পোষ্যরাও ছিল, তাদেরও ক্ষতি হতে পারতো।

এ দিকে জাতিসংঘে স্ক্রিপাল কাণ্ডের কড়া হুঁশিয়ারি দেয় রাশিয়া। পুতিনের দেশকে কোণঠাসা করতে বিশ্বজুড়ে রুশ কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে। পাল্টা পদক্ষেপ নিয়েছে রাশিয়াও। তবে পুতিনের হুমকি, আগুন নিয়ে খেলছে ব্রিটেন। পরে মাসুল দিতে হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন