শিরোনাম :

ট্রাম্পের ঘোষণায় জাতিসংঘ উদ্বিগ্ন


বুধবার, ৯ মে ২০১৮, ১২:০৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ট্রাম্পের ঘোষণায় জাতিসংঘ উদ্বিগ্ন

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ায় জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস গভীর উদ্বেগ জানিয়েছেন।

মঙ্গলবার রাতে ট্রাম্পের ঘোষণার পর তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া জানিয়ে বিবৃতি প্রকাশ করে জাতিসংঘ।

এতে তিনি বলেন, ইরানের পরমাণু সমঝোতা আন্তর্জাতিক সমাজের একটি বড় অর্জন, যা আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় সহায়তা করেছে।

ট্রাম্পের সরে যাওয়ার ঘোষণার পরিপ্রেক্ষিতে এ সমঝোতা মেনে চলতে অবশিষ্ট ছয় বিশ্ব শক্তির প্রতি আহ্বান জানিয়েছেন গুতেরেস।

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের সাবেক সদস্য গ্রে সিক ইরানের পরমাণু সমঝোতা থেকে ট্রাম্পের বেরিয়ে যাওয়ার ঘোষণাকে ‘ঐতিহাসিক ভুল’ আখ্যা দিয়েছেন।

তিনি বলেন, এ সিদ্ধান্ত নিয়ে ট্রাম্প আমেরিকাকে ইউরোপীয় ইউনিয়নসহ পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্যান্য পক্ষের বিরুদ্ধে দাঁড় করিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ২০১৫ সালের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকাকে পাঁচ বছর আগের অবস্থানে ফিরিয়ে নিয়ে গেছেন বলেও মন্তব্য করেন গ্রে সিক।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফা বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী হিসেবে অভিহিত করেন।

তবে তিনি জানান, ইরান আপাতত এ সমঝোতা মেনে চলবে। তবে পরিস্থিতি পর্যালোচনা করে প্রয়োজনে ইরান আবার বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন