শিরোনাম :

কার্বন ডাই অক্সাইড আট লাখ বছরের মধ্যে সর্বোচ্চ


শুক্রবার, ১১ মে ২০১৮, ১২:১৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কার্বন ডাই অক্সাইড আট লাখ বছরের মধ্যে সর্বোচ্চ

আন্তর্জাতিক ডেস্ক: বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ আট লাখ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।সাম্প্রতিক পরিসংখ্যানে উঠে এসেছে এমন তথ্য। ওই পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের এপ্রিলে বিশ্বের বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ ৪১০ পার্টস পার মিলিয়নে (পিপিএম) পৌঁছায়। যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মৌনা লোয়া অবজারভেটরি থেকে প্রতিদিনই বাতাসে কার্বনের পরিমাণ পরিমাপ করা হয়। সেখানে গত এপ্রিল মাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণে এ তথ্য উঠেছে। খবর এওএল।

এর আগে বিশ্বের ৫১টি দেশ থেকে সংগ্রহ করা উপাত্তের ভিত্তিতে গ্রিনহাউজ গ্যাস বিষয়ক এই প্রতিবেদন প্রকাশ করেছে ডব্লিউএমও। সেখানে কার্বন ডাই অক্সাইডের পাশাপাশি বায়ুমণ্ডলে জমা হওয়া মিথেন ও নাইট্রাস অক্সাইডের চিত্রও তুলে ধরা হয়।
বৈশ্বিক তাপমাত্রার পরিমাণ কমিয়ে আনার যে পরিকল্পনা রয়েছে তা অর্জন করা অসাধ্য হবে বলে নতুন তথ্য দেখে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। এ হারে কার্বন বাড়তে থাকলে গ্লোবাল ওয়ার্মিং এর সমস্যা আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা। এর ফলে মেরুর অবশিষ্ট বরফ গলে যাওয়া এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাবে বলেও জানান তারা। এছাড়া প্রাকৃতিক বিপর্যয়ের পরিমাণও বৃদ্ধি পাবে, যার লক্ষণ এরই মধ্যেই দেখা যাচ্ছে।

গবেষকরা জানিয়েছেন, মানুষের কার্যকলাপ ও এল নিনো (এল নিনো হচ্ছে বায়ুমন্ডলীয় এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের সমুদ্রগুলোর মাঝে একটি পর্যাবৃত্ত পরিবর্তন) আবহাওয়ার উপকরণগুলো যৌথভাবে কার্বন ডাই অক্সাইডের মাত্রা যে পর্যায়ে নিয়ে গেছে তা গত আট লাখ বছরেও দেখা যায়নি।

বিশ্ব আবহাওয়া সংস্থা তাদের প্রতিবেদনে জানিয়েছে, ২০১৬ সালে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ছিল ৪০৩ দশমিক ৩ পিপিএম। যা ২০১৫ সালে ছিল ৪০০ পিপিএম। কয়েক বছরের ব্যবধানে তা বেড়ে হয়েছে ৪১০ পিপিএম।

আর সবশেষ গত এপ্রিলে বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ ৪১০ পার্টস পার মিলিয়নে (পিপিএম) পৌঁছেছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন