শিরোনাম :

আফগানিস্তানে শতাধিক জঙ্গি নিহত


সোমবার, ১৪ মে ২০১৮, ১১:১৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আফগানিস্তানে শতাধিক জঙ্গি নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে শনিবার বিভিন্ন জায়গায় একই সময় হামলা চালিয়ে শতাধিক বেশি জঙ্গিকে হত্যা করেছে দেশটির সরকার।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪-ঘণ্টায় ইরান সীমান্তবর্তী ফারাহ শহর দখল করার চেষ্টা করে তালিবান জঙ্গিরা। বাহিনী প্রতিরোধ গড়ে তুললে দুপক্ষের সংঘর্ষে অন্তত ৪৫ জঙ্গির মৃত্যু হয়েছে। ওই সংঘর্ষে ১৬ জন নিরাপত্তাকর্মীও প্রাণ হারিয়েছেন।

এছাড়া, উজবেকিস্তান সীমান্ত লাগোয়া ফারাহ প্রদেশে বাহিনীর সঙ্গে সংঘর্ষে ২০ জঙ্গির মৃত্যু হয়েছে। অন্যদিকে, বাদাখশা প্রদেশে আরও ১৫, পূর্ব গজনি প্রদেশে ১৯ এবং পাকতিকা প্রদেশে ১১ জঙ্গির মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে আফগান প্রশাসন সূত্রে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের উত্তর-পূর্বে নঙ্গরহার প্রদেশে ২৩ দয়েশ (ইসলামিক স্টেট) জঙ্গিরও মৃত্যু হয়েছে।

তালিবানের পক্ষ থেকে পাল্টা দাবি করা হয়, তারা ২৭ জন নিরাপত্তাকর্মীকে হত্যা করেছে। পাশাপাশি, ফারাহতে সরকারি অস্ত্রভাণ্ডারে হামলা চালিয়ে তারা প্রচুর অস্ত্রশস্ত্র লুঠ করে। পরে, ওই অস্ত্রাগারটি ধ্বংস করে দেয় তারা।

জঙ্গিগোষ্ঠীর পক্ষ থেকেও দাবি করা হয়েছে, তারা শাহরাক প্রদেশের দখল নিয়েছে। আফগান প্রশাসন সেই এলাকা মুক্ত করতে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে।

এদিকে, এদিনই নঙ্গরহর প্রদেশের জলালাবাদে একটি সরকারি ভবনে হামলা চালায় জঙ্গিরা। প্রথমে তারা বিস্ফোরণ ঘটায়। তারপর গুলি চালাতে শুরু করে। হামলায় এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। ৩০ জন আহত হয়েছেন। শেষ খবর, আফগান-বাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই চলছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন