শিরোনাম :

সৌদি থেকে ফিরলেন নির্যাতিত ৬৬ নারী


রবিবার, ২০ মে ২০১৮, ০১:২৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সৌদি থেকে ফিরলেন নির্যাতিত ৬৬ নারী

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৬৬ জন নারী শ্রমিক। গতকাল শনিবার রাত ৯টার দিকে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

ফিরে আসা এসব নারী শ্রমিকদের নাম তালিকাভুক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রবাসী কল্যাণ ডেস্কের (এয়ারপোর্ট) ইনচার্জ মো. হেলাল।

সৌদি থেকে ফেরত আসা সালমা জানান, সেখানে (সৌদি আরব) নারীরা প্রতিনিয়ত নির্যাতনের শিকার হচ্ছেন। একবছর কাজ করেছি কিন্তু বেতন পেয়েছি তিন মাসের। আমাকে গালাগালি করতো, খেতে দিত না ঠিকমতো। সেখানে আমাদের আটকে রেখে ইলেকট্রিক শক দেয়ার পাশাপাশি রড গরম করে ছেঁকা দেয়া হতো। আমার পাসপোর্ট রেখে দেয়া হয়েছে। সেখান থেকে আমি পালিয়ে বাংলাদেশের দূতাবাসে আসি। দূতাবাস আমাকে আউট পাস দিয়ে দেশে পাঠিয়েছে।

১৯৯১ থেকে ২০০৩ সাল পর্যন্ত একা অভিবাসন প্রত্যাশী নারী শ্রমিককে অভিবাসনে বাধা দেয়া হলেও পরবর্তী সময়ে ২০০৩ ও ২০০৬ সালে কিছুটা শিথিল করা হয়। ২০০৪ সালের পর থেকে ২০১৩ সাল পর্যন্ত নারী শ্রমিকের অভিবাসন হার ক্রমাগত বাড়তে থাকে। ২০১৫ সালে এ সংখ্যা দাঁড়ায় মোট অভিবাসনের ১৯ শতাংশে। যদিও এই হার অন্যান্য দেশের তুলনায় অনেক কম। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য মতে, ২০১৭ সালে অভিবাসী নারীর সংখ্যা ছিল ১২ লাখ ১৯ হাজার ৯২৫ জন, যা মোট অভিবাসন সংখ্যার ১৩ শতাংশ।

প্রসঙ্গত, দারিদ্র্য বিমোচন ও কর্মক্ষেত্রের স্বল্পতার কারণে নারীরা বেছে নেন অভিবাসন ব্যবস্থা। নিজের ভাগ্য পরিবর্তন করতে দেশ ছেড়ে পাড়ি জমান সৌদি আরব, আরব-আমিরাত, কুয়েত, ওমান, কাতার, বাহরাইন, লেবাননসহ বিশ্বের ১৮টি দেশে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন