শিরোনাম :

যৌন হয়রানি বন্ধে আইন করছে সৌদি


বুধবার, ৩০ মে ২০১৮, ০১:৩৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

যৌন হয়রানি বন্ধে আইন করছে সৌদি

আর্ন্তজাতিক ডেস্ক: যৌন হয়রানি বন্ধে আইন করতে যাচ্ছে সৌদি আরব। মঙ্গলবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা উঠে যেতে আর মাত্র এক মাসেরও কম সময় আছে। এর আগেই সৌদি আরবের শুরা কাউন্সিল যৌন হয়রানি বন্ধে একটি খসড়া আইনের অনুমোদন দিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপির।খসড়া এ আইনে যৌন হয়রানির শাস্তি হিসেবে ৫ বছরের কারাদণ্ড ও ৩ লাখ রিয়াল অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের একটি বিবৃতি উদ্ধৃত করে শুরা কাউন্সিলের সদস্য লতিফা আল-শালান বলেন, সৌদি রাজশাসনে আইন প্রণয়নের ইতিহাসে নতুন এই খসড়া বিল খুবই গুরুত্বপূর্ণ একটি সংযোজন। এটি আইনের ক্ষেত্রে একটি বড় শূন্যস্থান পূরণ করলো।আগামী ২৪ জুন গাড়ি চালানোর বিষয়ে নারীদের উপর নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছে সৌদি কর্তৃপক্ষ। আর এটা সম্ভব হচ্ছে যুবরাজ মোহাম্মদ বিন সালমান সম্প্রতি সৌদিজুড়ে যে সংস্কার চালাচ্ছেন সেটির কারণে। যুবরাজ মোহাম্মদ নিজেকে ‘প্রগতিশীল সংস্কারক’ হিসেবে পরিচয় দিয়ে থাকেন।

সম্প্রতি ৩৫ বছর নিষিদ্ধ থাকার পর সৌদি আরবে সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নেন এই যুবরাজ। এমনকি কনসার্টে নারী-পুরুষের একসঙ্গে অংশগ্রহণের বিষয়টিও অনুমোদন দিয়েছেন তিনি। এছাড়া ধর্মীয় পুলিশের ক্ষমতাও খর্ব করেছেন যুবরাজ মোহাম্মদ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন