শিরোনাম :

ওমরাহ হাজিদের অন্য জায়গায় ভ্রমণ নিষিদ্ধ


সোমবার, ৪ জুন ২০১৮, ১১:৪৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ওমরাহ হাজিদের অন্য জায়গায় ভ্রমণ নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে ওমরাহ ভিসা নিয়ে মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে অন্য স্থান ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির কর্তৃপক্ষ। আর কেউ নতুন এই নিয়ম ভঙ্গ করলে তাঁর জেল-জরিমানা হবে বলে জানিয়েছে সৌদির পাসপোর্ট অধিদপ্তর।

গালফ বিজনেসের খবরে বলা হয়, পাসপোর্ট অধিদপ্তর সতর্ক করে দিয়ে বলেছে, ওমরাহ হাজিদের অবশ্যই এ নিয়ম মেনে চলতে হবে। একই সঙ্গে ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই কোনো বিলম্ব না করে দেশে চলে যেতে হবে। অন্যথায় ভিসার নতুন শর্ত ভঙ্গ করলে ওমরাহ হাজিদের ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা এবং দেশে ফেরত পাঠানোর আগে ছয় মাসের জেল খাটতে হবে।

এ ছাড়া ভিসার নির্দিষ্ট সময়ের মধ্যেই ওমরাহ হজ পালন করে দেশে ফিরতে হবে বলে জানিয়েছে পাসপোর্ট অধিদপ্তর।

সৌদি আরবে সাম্প্রতিক মাসগুলোতে আবাস, শ্রম এবং সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে দেশটিতে অভিযান চালানো হচ্ছে।

গেল বছরের নভেম্বরে সৌদি সরকার এ অভিযান শুরু করে। কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় এখন পর্যন্ত ১১ লাখ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে এবং তিন লাখের বেশি ব্যক্তিকে তাঁদের দেশে ফেরত পাঠানো হয়েছে।

অতীতের অভিজ্ঞতা থেকে দেখা যায়, অনেক ওমরাহ হাজি তাঁদের ভিসা ব্যবহার করে সৌদি আরবের অন্যান্য এলাকায় কাজের খোঁজ করার জন্য ব্যবহার করেছেন।

মেয়াদোত্তীর্ণ ভিসাধারী ব্যক্তিকে স্থানান্তর, কাজ দেওয়া বা থাকতে না দেওয়ার ব্যাপারে সৌদির নাগরিক ও বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদির পাসপোর্ট অধিদপ্তর।

এ ধরনের অপরাধে চলমান অভিযানে দুই হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। সৌদি আরবের পরিসংখ্যান কর্তৃপক্ষ এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৭ সালে দেশটিতে এক কোটি ৯০ জন মানুষ ওমরাহ পালন করেছেন। এর মধ্যে বিদেশি ছিলেন ৬৫ লাখ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন