শিরোনাম :

জাস্টিন ট্রুডো অসৎ ও দুর্বল চরিত্রের: ট্রাম্প


রবিবার, ১০ জুন ২০১৮, ১২:১৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জাস্টিন ট্রুডো অসৎ ও দুর্বল চরিত্রের: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: কানাডার প্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একজন অসৎ ও দুর্বল চরিত্রের। তিনি জি-৭ সম্মেলনে ভুল বক্তব্য দিয়েছেন। এছাড়া উন্নত সাত দেশের জোট জি-৭-এর ইশতেহারে যুক্তরাষ্ট্র সমর্থন দেবে না।

স্থানীয় সময় গতকাল শনিবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘সংবাদ সম্মেলনে জাস্টিনের ভুল বক্তব্যের ভিত্তি করে বলা যায় এবং এটা সত্য যে কানাডা আমাদের মার্কিন কৃষক, শ্রমিক ও প্রতিষ্ঠানগুলোর ওপর বেশি শুল্ক আরোপ করছে। আমাদের প্রতিনিধিদের আমি নির্দেশ দিয়েছি ইশতেহারে সমর্থন না দিতে। পাল্টা পদক্ষেপ হিসেবে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রে স্রোতের মতো ঢোকা অটোমোবাইল প্রতিষ্ঠানগুলোর ওপর তার সরকার শুল্ক আরোপের চিন্তা করছে।

দ্বিতীয় টুইটে ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জি-৭ সম্মেলনে অত্যন্ত রহস্যজনক ভুমিকা রেখেছেন। তিনি খুব অসৎ ও দুর্বল।

এর কিছুক্ষণ আগেই ট্রুডো বলেন, তিনি এ ঘোষণা দিয়ে খুশি যে সাতটি দেশ যৌথ ইশতেহার প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্র এতে সই করেছে বলে ইঙ্গিত দেন।

এরপর ট্রাম্প ঘোষণা দেন, যুক্তরাষ্ট্র তার সিদ্ধান্ত পাল্টে দেবে এবং ইশতেহারে সই করবে না।

পরে কানাডার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়, জাস্টিন ট্রুডো এমন কোনো কথা বলেননি, যা আগে কখনও আলোচনা হয়নি। উন্মুক্ত পরিবেশে ও একান্ত বৈঠকে যে কথা হয়েছে, তাই তিনি সংবাদ সম্মেলনে বলেছেন।

জি-৭ জোটের সদস্য দেশগুলো হলো কানাডা, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও ইতালি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কানাডায় জি-৭ সম্মেলনের আউটরিচ কর্মসূচিতে অংশ নিয়েছেন।

জি-৭ সম্মেলনের যৌথ ঘোষণায় জোটভূক্ত দেশগুলোর বাণিজ্য, অর্থনৈতিক প্রবৃদ্ধি, জাতীয় নিরাপত্তা ও টেকসই উন্নয়নের মতো বিষয়গুলো গুরুত্ব পায়। একটি পয়েন্ট এমনও রয়েছে যে, মুক্ত, অবাধ ও পারস্পরিক উপকারে আসেন এমন বাণিজ্য ও বিনিয়োগের বিষয়টি গুরুত্ব পায়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন