শিরোনাম :

কংগ্রেস ভুল পথে, রাহুলকে আম্বানি


মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ১২:৪৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কংগ্রেস ভুল পথে, রাহুলকে আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক: কংগ্রেস পার্টি 'ভুল তথ্য জানে' এবং 'ভুল পথে পরিচালিত', প্রেসিডেন্ট রাহুল গান্ধীকে লেখা চিঠিতে সরাসরি এমন কথাই জানালেন অনিল আম্বানি। কায়েমি স্বার্থ নিয়ে চলা বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বিদের দেওয়া ভুল তথ্য দ্বারা কংগ্রেস পরিচালিত হচ্ছে বলেও জানিয়েছেন দেশের প্রথম সারির এই শিল্পপতি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাহুল গান্ধীকে লেখা চিঠিতে অনিল আম্বানি জানান, "ভিত্তিহীন, ভুল ও দুর্ভাগ্যজনক অভিযোগের ভিত্তিতে তাঁর প্রতি নাগাড়ে ব্যক্তিগত আক্রমণ চলায় তিনি যন্ত্রণা ভোগ করছেন"।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় কেনা একটি রাফাল যুদ্ধ বিমান বা সে গুলির একটি অংশও যে রিলায়েন্স অথবা দাসল্ট-রিলায়েন্স যৌথ উদ্যোগে তৈরি হয়নি, সে কথা রাহুল গান্ধীকে লেখা ওই চিঠিতে স্পষ্ট করে দিয়েছেন ধীরুভাই আম্বানির পুত্র। ওইসব বিমানগুলো যে পুরোপুরি (১০০ শতাংশ) ফ্রান্সে তৈরি সে কথাও জানিয়ে দেওয়া হয়েছে।

এছাড়া, ৩৬টি রাফাল বিমান কেনার বিষয়ে ভারত-ফ্রান্স চুক্তির মাত্র ১০ দিন আগে 'রিলায়েন্স ডিফেন্স'-এর জন্ম হয়েছে বলে যে দাবি করছে রাহুল গান্ধী, তাও একেবারেই ভুল বলে জানিয়েছেন অনিল আম্বানি। এরপরই তিনি জানান, প্রতিরক্ষা সামগ্রী তৈরির ব্যবসা শুরুর কথা ডিসেম্বর'১৪ থেকে জানুয়ারি'১৫-এর মধ্যে ঘোষণা করেছিল রিলায়েন্স গোষ্ঠী। ফলে, রাহুল যা দাবি করেছিলেন তারও কোনও ভিত্তি নেই এবং সম্পূর্ণ অপ্রাসঙ্গিক বলে জানিয়েছেন অনিল আম্বানি।

প্রসঙ্গত, অন্ধ্রপ্রদেশের বিশেষ মর্যাদার দাবিতে লোকসভায় উত্থাপিত অনাস্থা প্রস্তাবের উপর বিতর্কে রাফাল ইস্যু নিয়ে সোচ্চার হন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তিনি এ বিষয়ে সরাসরি মোদী সরকার এবং বর্তমান প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনকে কাঠগোড়ায় তোলেন। তাঁর দাবি, ইউপিএ আমলে যে দামে রাফাল চুক্তি করা হয়েছিল, তার চেয়ে ঢের বেশি দামে একেকটি যুদ্ধ বিমান কিনেছে সরকার। আর বর্ধিত দামে বিমান কিনতে চাওয়ার কারণ আসলে একটি বেসরকারি সংস্থাকে টাকা পাইয়ে দেওয়া, এমনটাই বলেছিলেন রাহুল গান্ধী। সরাসরি রিলায়েন্স সংস্থার নাম না করলেও এই সংস্থাটি যে বিমান কেনার চুক্তি স্বাক্ষরিত হওয়ার মাত্র ১০ দিন আগে 'গজিয়ে' উঠেছে, তাও বলেন রাহুল গান্ধী। এ বিষয়ে ফরাসী প্রেসিডেন্টের সঙ্গে তাঁর কথাও হয়েছে বলে দাবি করেন রাহুল।

রাহুল গান্ধীর যাবতীয় অভিযোগ নির্মলা সীতারামন খারিজ করে দিলেও 'রাফাল দুর্নীতি' নিয়ে বড়সড় আন্দোলনের রূপরেখা তৈরি করেছে কংগ্রেস। চলতি সপ্তাহের শনিবার থেকেই দেশ জুড়ে এ বিষয়ে এক মাসব্যাপী বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করেছে কংগ্রেস। আর ঠিক এই মুহূর্তে অনিল আম্বানির এমন চিঠি নিঃসন্দেহে চাপ বাড়াবে হাত শিবিরের, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন