শিরোনাম :

চলে গেলেন মার্কিন সিনেটর ম্যাককেইন


রবিবার, ২৬ আগস্ট ২০১৮, ০৯:৪৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চলে গেলেন মার্কিন সিনেটর ম্যাককেইন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর ও ভিয়েতনাম যুদ্ধের বীর জন ম্যাককেইন মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮১ বছর।

ম্যাককেইনের কার্যালয় থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, স্থানীয় সময় শনিবার মৃত্যুর সময় পরিবারের সদস্যরা তাঁর পাশে ছিলেন।

২০১৭ সালে ম্যাককেইনের মস্তিষ্ক থেকে টিউমার অপসারণ করতে অস্ত্রোপচার করতে হয়। এর চিকিৎসা চলছিল তাঁর। গত শুক্রবার তিনি চিকিৎসা আর নেবেন না বলে জানিয়ে দেন।

ম্যাককেইনের মেয়ে মেগান বলেন, ‘আগামী দিনগুলো আমার বাবা ছাড়া একই রকম থাকবে না। তবে তিনি যে দৃষ্টান্ত রেখে গেছেন, তাতে ভালোবাসাপূর্ণ দিন আসবে।’

ছয় মেয়াদে সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন ম্যাককেইন। ২০০৮ সালে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে লড়েছিলেন তিনি। তাঁর প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেট দলের বারাক ওবামা।

ভিয়েতনাম যুদ্ধের সময় যুদ্ধবিমানের পাইলট ছিলেন ম্যাককেইন। যুদ্ধে তাঁর বিমান ভূপাতিত করার পর তিনি যুদ্ধবন্দি হিসেবে পাঁচ বছর কারাগারে ছিলেন। তাঁর ছেলে ও নাতিরা নেভির অ্যাডমিরাল হিসেবে দায়িত্ব পালন করছেন।

মৃত্যুর ঘোষণা দেওয়ার পরপরই শ্রদ্ধা জানাতে শুরু করেছেন অনেকেই। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘সিনেটর জন ম্যাককেইনের পরিবারের প্রতি আমার সমবেদনা ও শ্রদ্ধা রইল। আমাদের হৃদয় ও প্রার্থনা আপনাদের সঙ্গে আছে।’ ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন প্রয়াত সিনেটর।

বারাক ওবামা ২০০৮ সালে প্রেসিডেন্ট পদে ম্যাককেইনকে পরাজিত করেই প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তিনি বলেন, পার্থক্য সত্ত্বেও তাঁদের বিশ্বস্ত সম্পর্ক ছিল।

ওবামা বলেন, ‘জন যে ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে, সে রকম মানুষ আমাদের মধ্যে নেই। তাঁর যে সাহস ছিল, তা আর কারো ছিল না।’

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমেরিকায় ম্যাককেইনের প্রভাব শেষ হয়নি। তিনি বলেন, ‘জন ম্যাককেইনের জীবনই প্রমাণ করে, কোনো কোনো সত্য চিরকালীন। তাঁর চরিত্র ছিল সাহস ও সততার।’

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন