শিরোনাম :

আছড়ে পড়ল ফ্লোরেন্স ঝড়, নিহত ২


শনিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০১:৩৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আছড়ে পড়ল ফ্লোরেন্স ঝড়, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে আছড়ে পড়ল ফ্লোরেন্স ঝড়। দেড়শ কিলোমিটার বেগের ঝড়ে লণ্ডভণ্ড উত্তর ক্যারোলিনা।

শনিবার পর্যন্ত চলবে তাণ্ডব। ফ্লোরেন্সের কোপে বন্যার আশঙ্কায় মার্কিন যুক্তরাষ্ট্রের একাংশ। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে উদ্ধারকাজ। বহু মানুষ এখনও আটকে রয়েছেন জলমগ্ন এলাকায়। পরিস্থিতির উপরে নজর রাখছে মার্কিন প্রশাসন।

নাম ফ্লোরেন্স। তবে ওই পর্যন্তই। স্বভাব একে বারে রণচণ্ডীর। আমেরিকার পূর্ব উপকূলকে ছারখার করে দেওয়ার হঁশিয়ারি আগেই দিয়ে রেখেছিল সে।

আছড়ে পড়ল ফ্লোরেন্স ঝড়

শুক্রবার আছড়ে পড়ল উত্তর ক্যারোলনার রাইসট ভিল সমুদ্রসৈকতে। আবহাওয়া দফতরের হিসাব বলছে সৈকতে আছড়ে পড়ার সময় এর গতি ছিল ঘণ্টায় ১৫০ কিলোমিটার। আগেই ১৫ লক্ষ মানুষকে এলাকা ফাঁকা করতে নির্দেশ দিয়েছিল প্রশাসন। ফাঁকা করা হচ্ছিল এলাকা। ঝড় শুরুর পর সেই উপায় আর নেই। ঝোড়ো হাওয়া আর বৃষ্টিতে যাঁরা বাড়িতে রয়ে গিয়েছেন, তাঁদের বাড়ির ওপর তলায় থাকতে পরামর্শ দিয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। কারণ ঝড়ের লেজ ধরেই রয়েছে ভয়াবহ বন্যার হুঁশিয়ারি। ২-৩ দিনে ৮ মাসের বৃষ্টির আভাস রয়েছে। আগামী কয়েকদিনে এমনই তোলপাড় করা বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ক্যারোলিনায়।

১২ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে। ঝড়ে সাড়ে ৪ লক্ষেরও বেশি বাড়ি বিদ্যুত্হীন হয়ে পড়েছে। বিদ্যুত্‍ বিভ্রাট মিটতে ৭ দিনও লেগে যেতে পারে বলে আশঙ্কা। হাজারের বেশি বিমান বাতিল করা হয়েছে। গোটা আমেরিকা থেকে বিপর্যয় মোকাবিলা কর্মীদের পাঠানো হয়েছে উদ্ধার কাজে। চেষ্টা চালাচ্ছে প্রশাসন। তবে ঝড়েরও আপাতত শান্ত হওয়ার লক্ষণ নেই। চোখের সামনে তছনচ হয়ে যাচ্ছে ঘর বাড়ি সব কিছু।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন