শিরোনাম :
রোহিঙ্গা সংকট

নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে অস্ট্রেলিয়া


বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে অস্ট্রেলিয়া

ঢাকা: রোহিঙ্গা সংকটের বিষয়ে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের সুপারিশ আমলে নিয়ে বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা ভাবছে অস্ট্রেলিয়া সরকার। এমনকি টার্গেটকৃত নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিও অস্ট্রেলিয়ান সরকারের বিবেচনায় রয়েছে।

বুধবার ঢাকার অস্ট্রেলিয়ান হাইকমিশন থেকে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পেইনের তরফে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ফ্যাক্ট ফাইন্ডিং মিশন তাদের পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদনে মিয়ানমারের রাখাইন, শান ও কাচিন প্রদেশে হওয়া নৃশংসতার বিস্তারিত বিবরণ তুলে ধরেছে। অস্ট্রেলিয়া সরকার এ নৃশংসতার তীব্র নিন্দা জানাচ্ছে। মিয়ানমারে সংখ্যালঘুদের ওপর নিষ্ঠুরতা চালিয়েছে সেনাবাহিনী। যা মানবাধিকার ও আন্তর্জাতিক মানবাধিকার আইনের তীব্র লঙ্ঘন। এ ছাড়া, রাখাইনে মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে বলে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ম্যারিজ পেইন বলেন, এই গণহত্যার ঘটনায় জবাবদিহিতার পাশাপাশি জড়িতদের বিচারে অস্ট্রেলিয়ার সমর্থন রয়েছে।

তিনি বলেন, পাঁচ দশকের সামরিক শাসন শেষে মিয়ানমার এখনো কঠিন চ্যালেঞ্জের মুখে রয়েছে। দেশটির গণতন্ত্র ও জাতীয় শান্তি পুনরুদ্ধারের জন্য নেয়া বিভিন্ন উদ্যোগের প্রতি অস্ট্রেলিয়া তার সমর্থন অব্যাহত রাখবে। একই সঙ্গে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের সুপারিশ অনুযায়ী, মিয়ানমারে ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সব আন্তর্জাতিক প্রচেষ্টার প্রতি অস্ট্রেলিয়া সমর্থন দেবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন