শিরোনাম :

আমেরিকার সেনা ছাড়া দু’সপ্তাহ টিকবে না সৌদি রাজা: ট্রাম্প


বৃহস্পতিবার, ৪ অক্টোবর ২০১৮, ১২:৩০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আমেরিকার সেনা ছাড়া দু’সপ্তাহ টিকবে না সৌদি রাজা: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: রাজা সালমান সম্পর্কে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমেরিকার সেনা বাহিনীর সাহায্য ছাড়া দু’সপ্তাহের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না আরবের রাজা।

তিনি বলেন, আমরা আরবকে রক্ষা করি। ওদের পয়সা আছে। আর আমি রাজা সালমানকে ভালবাসি। আমি তাঁকে বলেছি আমরা আপনাকে সুরক্ষা দিচ্ছি। কিন্তু আমাদের সেনার সাহায্য ছাড়া আপনি দু’সপ্তাহের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। উত্তর মিসিসিপির এক অনুষ্ঠানে মঙ্গলবার এইসব মন্তব্য করেন ট্রাম্প। তবে এমন কথা কবে বলেছেন তা অবশ্য জানাননি তিনি। এমন মন্তব্য প্রকাশ্যে এলেও আরবের সঙ্গে আমেরিকার কূটনৈতিক সম্পর্ক বেশ ভাল। ইরানকে চাপে রাখতে এমনটা করা ট্রাম্প প্রশাসনের কাছে জরুরিও বটে। সেই সূত্র ধরে গত বছর আরবের হয়েই বিশ্বের বিভিন্ন দেশে সফর শুরু করেন মার্কিন রাষ্ট্রপতি।

বিশ্ব বাজারকে তেল রপ্তানি করার ক্ষেত্রে আরব অন্য দেশের থেকে অনেকটাই এগিয়ে। আর এখন বিশ্ব বাজারে তেলের যোগান যাতে ভাল থাকে তার জন্য শনিবার সাালমনের সঙ্গে ট্রাম্পের কথা হয় বলে দাবি আরবের একটি সংবাদ সংস্থার। মাস খানেক আগে ওপেকের সভায় মার্কিন রাষ্ট্রপতি বলেন, আমরা এই গোষ্ঠীভুক্ত অনেক দেশকে সুরক্ষা দিয়ে থাকি আর তারপর তারা আমদেরকেই বাড়তি দামে তেল বিক্রি করে থাকে। এটা ঠিক নয়। দাম কমানো উচিত।

এদিকে : মানবিক ও বিমান চলাচল বিষয়ক নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে আমেরিকাকে আদেশ দিয়েছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) অন্তর্বর্তীকালীন এই নির্দেশ দিয়েছে।

আইসিজে আগে ওয়ার্ল্ড কোর্ট নামে পরিচিত ছিল। ইরান এই আদালতে নিষেধাজ্ঞার ব্যাপারে নালিশ করেছিল। ইরানের পক্ষ থেকে যুক্তি তুলে ধরে বলা হয়, ১৯৫৫ সালে অ্যামেরিকা ও ইরানের মধ্যে মৈত্রী চুক্তি হয়েছিল। কিন্তু চলমান অবরোধ সেই চুক্তির লঙ্ঘন। অন্তর্বর্তীকালীন আদালতে বলা হয়, এ বিষয়ে শুনানি চলাকালীন আমেরিকাকে সাময়িকভাবে নিষেধাজ্ঞা স্থগিত রাখতে হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, "এই সিদ্ধান্ত আবার প্রমাণিত হয়েছে যে ইসলামিক রিপাবলিক সঠিক এবং আমেরিকার আমাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অবৈধ এবং নিষ্ঠুর।"

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন