শিরোনাম :

ইন্টারপোল প্রধানের সন্ধান মিলছে না


শনিবার, ৬ অক্টোবর ২০১৮, ০৯:২০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ইন্টারপোল প্রধানের সন্ধান মিলছে না

আন্তর্জাতিক ডেস্ক: ইন্টারপোল প্রধান মেং হংওয়েই গুম হয়েছেন। নিজ দেশ চীনে যাওয়ার পর থেকেই কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না তার। প্রায় এক সপ্তাহ ধরে নিখোঁজ রয়েছেন তিনি। বিষয়টি নিয়ে এরই মধ্যে তদন্ত শুরু করেছে ফরাসি পুলিশ।

ইন্ডিপেনডেন্ট শুক্রবার জানিয়েছে, প্রায় সপ্তাহখানেক আগে ইন্টারপোল প্রধান মেং হংওয়েই নিজ দেশ চীনে যান। এরপর থেকেই তার আর কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না। ইন্টারপোল ও চীনা কর্তৃপক্ষ এ বিষয়ে মুখ খুলছে না। তবে তদন্তে নেমেছে ফরাসি পুলিশ। ৬৪ বছর বয়সী মেং চীনের নাগরিক হলেও তার স্ত্রী ফ্রান্সের লিওন শহরেই থাকেন। তিনি এ বিষয়ে পুলিশে রিপোর্ট দিয়ে বলেন, সেপ্টেম্বরের শেষে চীনে যাওয়ার পর থেকে মেং নিখোঁজ রয়েছেন।

ইন্টারপোলের ৯৫ বছরের ইতিহাসে প্রথম কোনো চীনা নাগরিক হিসেবে পরিচালকের দায়িত্ব পালন করছেন মেং। ২০১৬ সালের নভেম্বরে চার বছর মেয়াদে তাকে এ পদে দায়িত্ব দেয়া হয়। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির রাজনীতিতে ৪৫ বছর ধরে জড়িত মেং বর্তমানে স্বদেশের জননিরাপত্তাবিষয়ক উপমন্ত্রীর দায়িত্বও পালন করছেন।

ইন্টারপোল প্রধানের নিখোঁজের বিষয়টি সম্পর্কে সর্বপ্রথম আইনশৃঙ্খলা রক্ষাকারীদের জানান তার স্ত্রী। ফ্রান্সের লিয়ন শহরে বসবাস করেন এ দম্পতি। এদিকে বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা গেছে, ইন্টারপোলের মুখপাত্র এ বিষয়ে এখনও কোনো মন্তব্য জানাতে রাজি হননি।

চীনকে ইইউ পার্লামেন্ট : চীনের পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং অঞ্চলের মুসলমানদের গণহারে গ্রেফতার ও নির্যাতনের নিন্দা জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। ইউরোপীয় সংসদ সদস্যরা উইঘুর মুসলমানদের বিরুদ্ধে দমন অভিযান বন্ধ করার জন্যও বেইজিং সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

স্ট্রাসবার্গে বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশন থেকে অবিলম্বে উইঘুর মুসলমানদের গণহারে গ্রেফতার বন্ধ করার জন্য চীন সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন