শিরোনাম :

ব্রাজিলের প্রেসিডেন্ট খাইর বোলসোনারো


মঙ্গলবার, ৩০ অক্টোবর ২০১৮, ০৮:০৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ব্রাজিলের প্রেসিডেন্ট খাইর বোলসোনারো

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে ভরাডুবি বামপন্থীদের। অতি-দক্ষিণপন্থী খাইর বোলসোনারো প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন।

সেনাবাহিনীর প্রাক্তন ক্যাপ্টেন বোলসোনারোর পক্ষে গেছে ৫৫.২ শতাংশ ভোট। অন্যদিকে, ৪৪.৮ শতাংশ ভোট পেয়েছেন বামপন্থী ওয়ার্কাস পার্টি'র ফের্নেন্দো হাদাদ। বামপন্থীদের এই ভরাডুবির জন্য বিগত আমলের একের পর এক দুর্নীতিকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। যে কারণে প্রেসিডেন্ট নির্বাচনে অতি-ডানপন্থীদের এই সাফল্য। নির্বাচিত হওয়ার পরে অপরাধ ও দুর্নীতি মুক্ত প্রশাসনের আশ্বাস দিয়েছেন নতুন প্রেসিডেন্ট।

যদিও দেশের সর্বোচ্চ পদে জাইর বোলসোনারোর মতো একজন অতি-ডানপন্থী ব্যক্তির নির্বাচিত হওয়ার ঘটনায় সমালোচকরা উদ্বিগ্ন। বিশেষত এর আগে তিনি যে ভাবে স্বৈরাচরী সরকারের পক্ষে সওয়াল করেছিলেন তা গণতান্ত্রিক কর্মীদের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেইসঙ্গে জাতি, মহিলা ও সমপ্রেম সম্পর্কে বোলসোনারোর মন্তব্যও ইতিবাচক নয়।

এদিকে, নির্বাচনের ফল ঘোষণার পরে রিও ডি জেনিরোর সমুদ্রসৈকতের পাশের বিলাসবহুল বারা দা চিজুকা আবাসিক এলাকায় বোলসোনারো বাসভবনের সামনে হাজার হাজার সমর্থক জড়ো হন। বাজি ফাটিয়ে উল্লাসে মেতে ওঠেন তাঁরা। রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চল থেকে এ ধরনের খবর পাওয়া গেছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন