শিরোনাম :

'নিজের অসহায়ত্বের প্রমাণ দিয়েছে যুক্তরাষ্ট্র'


মঙ্গলবার, ৬ নভেম্বর ২০১৮, ০৮:৩০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

'নিজের অসহায়ত্বের প্রমাণ দিয়েছে যুক্তরাষ্ট্র'

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন সরকার তার দেশের একটি ডুবে যাওয়া জাহাজ ও একটি বন্ধ হয়ে যাওয়া ব্যাংককে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভূক্ত করে নিজের অসহায়ত্বের প্রমাণ দিয়েছে।

তিনি সোমবার রাতে এক টুইটার বার্তায় লিখেছেন, আমেরিকার ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাকে ‘বিশাল’ হিসেবে তুলে ধরতে গিয়ে বেপরোয়া আচরণ করছে। তারা ছয় বছর আগে বন্ধ হয়ে যাওয়া একটি ইরানি ব্যাংক এবং গত জানুয়ারিতে সাগরে তলিয়ে যাওয়া একটি ইরানি জাহাজকে নিষেধাজ্ঞার তালিকায় রেখেছে।

মার্কিন সরকার সোমবার থেকে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশটির অর্থ মন্ত্রণালয় ইরানের ৭০০ ব্যক্তি, কোম্পানি, ব্যাংক, বিমান ও জাহাজকে এই নিষেধাজ্ঞার আওতায় এনেছে। এই তালিকায় ইরানের তেলবাহী জাহাজ ‘সানচি’র নাম দেখা যাচ্ছে। গত ৬ জানুয়ারি চীন উপকূলে সেদেশের একটি ধাতববাহী জাহাজের সঙ্গে ধাক্কা লেগে সানচি’তে আগুন ধরে যায় এবং কয়েকদিন আগুনে জ্বলার পর জাহাজটি পানিতে তলিয়ে যায়। দুঃখজনকভাবে ওই দুর্ঘটনায় ৩০ ইরানি ও ২ বাংলাদেশি নাবিক নিহত হন। এ ছাড়া, মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা ইরানের ‘তাত’ ব্যাংকটি এখন থেকে ছয় বছর আগে বন্ধ হয়ে গেছে।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক গোষণা অনুযায়ী গতকাল সোমবার থেকে ইরানের তেল ও ব্যাংকিং খাতের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

তবে চীন, রাশিয়া ও তুরস্কসহ বিশ্বের বহু দেশ বলেছে, আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে তারা ইরানের কাছ থেকে তেল আমদানির পাশাপাশি বাণিজ্যিক লেনদেন আগের মতো অব্যাহত রাখবে।#

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন