শিরোনাম :

মেক্সিকোয় গণকবর থেকে ৪০০ কঙ্কাল উদ্ধার


বুধবার, ৭ নভেম্বর ২০১৮, ০৮:২৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মেক্সিকোয় গণকবর থেকে ৪০০ কঙ্কাল উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকো কর্তৃপক্ষ সোমবার ভেরাক্রুজের নতুন গণকবরে ফের মৃতদেহ উদ্ধার করেছে। এই সেই স্থান যার আশেপাশের এলাকা থেকে সাম্প্রতিক বছরে শয়ে শয়ে লাশ পাওয়া গেছে।সোলেক্টিও কালেকটিভ নামে মায়েদের একটি দল রয়েছে। নিজেদের নিখোঁজ শিশুদের খোঁজার জন্যই সংগঠিত হয়েছিলেন মায়েরা। নানা শোনা কথার মধ্যে থেকেই এই জায়গাটি সম্পর্কে জানতে পারেন তাঁরা।

এই দলের মুখপাত্র রোসালিয়া কাস্ত্রো টস বলেন, "আমাদের কাছে তথ্য আছে যে ৪০০ থেকে ৫০০ টি মৃতদেহ থাকতে পারে। এটি একটি মৃত্যু শিবির, বা তার চেয়েও খারাপ কিছু হয়তো।"

এই কবরটি অন্য আরেকটি কবর থেকে প্রায় পাঁচ কিলোমিটার (তিন মাইল) দূরে অবস্থিত। অন্য এই কবর কলিনাস ডি সান্তা ফে-তে ২৯৬টি মৃতদেহ পাওয়া গেছে।

মেক্সিকোর বৃহত্তম বন্দরগুলির অন্যতম ভেরাক্রুজ দুই প্রতিদ্বন্দ্বী ড্রাগ কার্টেল বা মাদক পাচারকারী দল জালিস্কো নিউ জেনারেশন এবং লস জেটাসের রক্তাক্ত নৃশংসতার কুখ্যাত স্থান। গভর্নর জেভিয়ার ডুয়ার্টের প্রশাসনের সময় দুর্নীতিগ্রস্ত কর্মকর্তারাও এই কার্টেলগুলির সঙ্গে জড়িত ছিল। বর্তমানে জেলে রয়েছেন এই প্রাক্তন গভর্নর।

ডুয়ার্টের প্রশাসন (২০১০-২০১৬) ক্ষমতায় থাকাকালীন পুলিশ মৃত্যুদন্ড স্কোয়াডগুলি চালানোর অভিযোগ ওঠে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের একটি বড় অংশের বিরুদ্ধে। মেক্সিকো গত বছর ২৮,৭১১ খুনের ঘটনায় রেকর্ড করেছে। মূলত শক্তিশালী মাদক পাচারকারী দল দ্বারাই পরিচালিত এই হত্যাকাণ্ডগুলি।

২০০৬ সাল থেকে সরকার মাদক পাচারের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সেনাবাহিনী নিয়োজিত করেছিল। তখন থেকে আজ পর্যন্ত ২০০,০০০এরও বেশি মানুষের হত্যা হয়েছে। ৩০,০০০মানুষ নিখোঁজ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন