শিরোনাম :

যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা প্রেসিডেন্ট ভারতের!


মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ০৬:৪৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা প্রেসিডেন্ট ভারতের!

অনলাইন ডেস্ক: মার্কিন মুলুকের সিংহাসনে এখন পর্যন্ত কোন আওরত (মহিলা) বসতে পারেননি। কিন্তু আগামী ২০২০ সালের নির্বাচনে সেই রেকর্ড ভাঙার ইতিহাস গড়তে পারে। আরও অবাক করা বিষয় হচ্ছে সেটি ঘটতে যাচ্ছে এক ভারতীয় বংশোদ্ভূত মহিলার হাত ধরে!

তার নাম তুলসী গব্বার্ড। যুক্তরাষ্ট্রে রাজনৈতিক চর্চায় এ নিয়েই জল্পনা তুঙ্গে। ৪ বারের এই সিনেট সদস্যের ভাগ্যে শিকে ছিঁড়লে তৈরি হবে আরও কিছু নজির। তবে তুলসী নিজে তাঁর প্রার্থী হওয়ার কথা স্বীকার করেননি। আবার প্রার্থী হওয়ার সম্ভাবনার কথা উড়িয়েও দেননি।

তুলসী গব্বার্ড ভারতীয় বংশোদ্ভূত এবং ধর্মপ্রাণ হিন্দু। মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভে চার বারের ডেমোক্র্যাট সদস্য তিনি। নিজের কেন্দ্র হাওয়াইকে হাতের তালুর মতো চেনেন। ট্রাম্প হোক বা ওবামা, ভারত বিরোধী কোনও সিদ্ধান্ত হলে তিনি প্রতিবাদ করেছেন। সে কারণে মার্কিন প্রবাসী ভারতীয়দের মধ্যে তিনি ব্যাপক জনপ্রিয়।

সেই তুসলীরই প্রার্থী হওয়াকে ঘিরেই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে জল্পনা তুঙ্গে। কারণ, তিনি জিতলে আমেরিকা পাবে প্রথম মহিলা প্রেসেডেন্ট। যদি তিনি প্রেসিডেন্ট হিসাবে না-ও জেতেন, সে ক্ষেত্রে শুধুমাত্র প্রতিদ্বন্দ্বিতায় নামলে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট পদপ্রার্থী, হিন্দু প্রার্থী- এরকম একাধিক নজির তৈরি করবেন তুলসী।

তাঁকে নিয়ে জল্পনা আরও জোরদার হয়েছে সম্প্রতি লস এঞ্জেলেসে একটি মিটিংকে ঘিরে। লস এঞ্জেলসের ওই সভায় মার্কিন প্রবাসী প্রখ্যাত এক ভারতীয় চিকিৎসক সম্পত শিবাঙ্গি জনতার সঙ্গে তাঁর পরিচয় করিয়ে দিয়ে বলেন, ‘‘৩৭ বছরের এই তুলসীই ২০২০ সালে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট।’’ সঙ্গে সঙ্গে জনতা উঠে দাঁড়িয়ে হাততালিতে ফেটে পড়ে।

এদিকে, শিবাঙ্গির মন্তব্যও তাৎপর্যপূর্ণ। কারণ, তিনি আমেরিকায় প্রবাসী ভারতীয়দের সুযোগ সুবিধার জন্য বিভিন্ন জায়গায় সরব হন। নিজে রিপাবলিকান পার্টির সদস্য হলেও ২০১২ সালে তুলসী যখন প্রথম বারনির্বাচনে দাঁড়ান, তখন তাঁর জন্য ভোটের খবর জোগাড় করেন এই শিবাঙ্গিও। সেই সময় ভোটে জিতে প্রথম বারের জন্য মার্কিন কংগ্রেসে ভগবৎ গীতা হাতে শপথ নেন তুলসী।


তুলসীর ঘনিষ্ঠ মহল সূত্রে জানা যায়, তাঁর নির্বাচনী টিম ইতিমধ্যেই প্রবাসী ভারতীয়দের মধ্যে প্রচার শুরু করে দিয়েছেন। সংবাদ সংস্থা পিটিআই-এর দাবি, ক্রিসমাসের আগেই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যেতে পারে। তবে তুলসীর সমস্যা একটাই, তাঁরই দলের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবারও প্রেসিডেন্ট পদে লড়তে চান। যদিও অন্য কেউ এখনও মার্কিন রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ঘোষণা করেননি।

ডোনাল্ড ট্রাম্পের উত্তরসূরি বাছাইয়ের দৌড় শুরু হবে ২০২০ সালের ফেব্রুয়ারিতে আইওয়া ককেসাস দিয়ে। তারপর হ্যাম্পশায়ার, নেভাদা হয়ে শেষ হবে দক্ষিণ ক্যারোলিনায়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন