শিরোনাম :

ট্রাম্পের নামে সিএনএন'র মামলা


বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ০৯:৪০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ট্রাম্পের নামে সিএনএন'র মামলা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে প্রভাবশালী মিডিয়া ক্যাবল নিউজ নেটওয়ার্ক (সিএনএন)। হোয়াইট হাউসে রিপোর্টার জিম অ্যাকোস্টার প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়ায় মামলাটি করা হয়। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীকে যে কোনো সময় চাকরিচ্যুত করতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি ফ্লোরিডায় ভোট পুনর্গণনা বন্ধের আহবান জানিয়েছেন। অন্যদিকে অ্যারিজোনায় সিনেটর পদে জয় পেয়েছেন ডেমোক্র্যাট ক্রিস্টেন সিনেমা। খবর সিএনএন ও রয়টার্সের

সিএনএনের মামলা : মামলায় অভিযোগ করা হয়েছে, গত সপ্তাহে হোয়াইট হাউসে অ্যাকোস্টার প্রেস পাস স্থগিত করা হয়েছে। মার্কিন সিক্রেট সার্ভিস এই পাস দেয়। পাস স্থগিত করার মাধ্যমে মার্কিন সংবিধানের প্রথম এবং পঞ্চম সংশোধনীতে থাকা অধিকারের লংঘন ঘটানো হয়েছে। সিএনএন এবং অ্যাকোস্টা উভয়েই মামলার বাদী হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার সকালে ওয়াশিংটন ডিসির ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে মামলাটি করা হয়। মামলায় বিবাদী করা হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্প, হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি, প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স, ডেপুটি চিফ অব স্টাফ ফর কমিউনিকেশনস বিল শিনে, সিক্রেট সার্ভিসের পরিচালক এবং সিক্রেট সার্ভিসের কর্মকর্তা যিনি অ্যাকোস্টার পাস কেড়ে নিয়েছিলেন। এর আগে গত শুক্রবার পাস পুনর্বহালের আবেদন জানিয়ে চিঠি দেয় সিএনএন। মামলারও হুমকি দেওয়া হয়। কিন্তু হুমকি সত্ত্বেও সাড়া দেয়নি হোয়াইট হাউস।

স্বরাষ্ট্রমন্ত্রী চাকরিচ্যুত হতে পারেন

মার্কিন প্রভাবশালী মিডিয়া ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প তার উপদেষ্টাদের বলেছেন, তিনি স্বরাষ্ট্রমন্ত্রী কার্স্টজেন নিয়েলসেনকে সরিয়ে দিতে চান। অভিবাসন ইস্যুতে কার্স্টজেন নিয়েলসেন সঠিক পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন বলে মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প। সীমান্তে তার বিতর্কিত অভিবাসন নীতিকে বাস্তবায়ন করতে পারেন এমন একজনকে খুঁজছেন প্রেসিডেন্ট। ট্রাম্প সমপ্রতি নিয়েলসেনের সঙ্গে সম্ভাব্য একটি সফরও বাতিল করেন। চলতি সপ্তাহে চাকরিচ্যুতির সিদ্ধান্ত আসতে পারে। আর কাউকে যাতে অপসারণ করা না হয় সেই বিষয়ে চেষ্টা করে যাচ্ছেনহোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি। কেলি নিজেও তার দায়িত্ব ছেড়ে দিচ্ছেন।

পুনর্গণনা বন্ধের আহবান

ফ্লোরিডায় সিনেটর, গভর্ণর ও কমিশনার পদে ভোট পুনর্গণনা বন্ধের আহবান জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেছেন, রিপাবলিকান প্রার্থীকে জয়ী ঘোষণা করা উচিত। ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রার্থীদের মধ্যে দশমিক ৫ ভাগ ভোটের ব্যবধান ছিল। এরপরই ভোট পুনগর্ণনার দাবি ওঠে। ফ্লোরিডা কর্তৃপক্ষ পুনরায় ভোট গণনার নির্দেশ দেয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন