শিরোনাম :

ফের প্রধানমন্ত্রী বিক্রমসিঙ্ঘ


সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৭:২০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ফের প্রধানমন্ত্রী বিক্রমসিঙ্ঘ

আন্তর্জাতিক ডেস্ক: মাস দেড়েক আগে হঠাৎ তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈথ্রিপালা সিরিসেনা। তারপর বিভিন্ন চাপের মুখেও বারবার তিনি বলে এসেছিলেন, বিক্রমসিঙ্ঘেকে আর প্রধানমন্ত্রী পদে ফেরাবেন না। তবে ১ জানুয়ারির মধ্যেই সাময়িক বাজেট অনুষ্ঠিত হতে হবে পার্লামেন্টে। তাই পার্লামেন্টের সদস্যদের সম্মতি পেতে নিজের অবস্থান বদলাতে বাধ্য হলেন সিরিসেনা।

প্রেসিডেন্টের দফতর সূত্রে জানানো হয়েছে, বিক্রমসিঙ্ঘের শপথগ্রহণ অনুষ্ঠানে সংবাদমাধ্যমের প্রবেশ নিষিদ্ধ করা হয়। শুধুমাত্র শাসক জোটের পক্ষ থেকে কয়েকজন প্রতিনিধি উপস্থিত ছিলেন। সরকারের তথ্য দফতরের তরফে জানানো হয়েছে, বিক্রমসিঙ্ঘেকে শপথবাক্য পাঠ করান সিরিসেনা। এর আগে কখনও প্রধথানমন্ত্রী হিসেবে পূর্ণ মেয়াদ কাটাতে পারেননি বিক্রমসিঙ্ঘে। এই নিয়ে পঞ্চমবার প্রধানমন্ত্রী পদে আসীন হলেন তিনি।

বিতর্কের সূত্রপাত অক্টোবর মাসে। যখন হঠাৎ করেই বিক্রমসিঙ্ঘেকে সরিয়ে রাজাপক্ষেকে প্রধানমন্ত্রী করে দেন প্রেসিডেন্ট সিরিসেনা। কিন্তু, শতচেষ্টা করেও রাজাপক্ষে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা জোগাড় করতে না পারায়, সিরিসেনা পার্লামেন্ট ভেঙে দেন। পাল্টা আদালতে যান বিরোধীরা। সেই মামলায় সিরিসেনার হার হয়। ফলস্বরূপ সেই পার্লামেন্টেই একের পর এক আস্থা ভোটে হার হয় রাজাপক্ষের। কিন্তু তার পরেও পদ ছাড়েননি তিনি। তখনই শ্রীলঙ্কার আদালত নির্দেশ দেয়, এ ভাবে পদে থাকতে পারেন না রাজাপক্ষে। যতদিন না বিতর্ক মিটছে, কাজে হাত দিতে পারবেন না তিনি। প্রধানমন্ত্রী হিসেবে কোনও ক্ষমতার ব্যবহারও করতে পারবেন না। অবশেষে যুদ্ধ থামিয়ে অস্ত্র সমর্পণ করেন রাজাপক্ষে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন