শিরোনাম :

খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত চালাবে তুরস্ক


বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ০২:০১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত চালাবে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্ক বলেছে, দেশটিতে সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত শুরু করার প্রস্তুতি চলছে। পশ্চিমা দেশগুলো এই হত্যাকাণ্ডকে ধামাচাপা দেয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছে আঙ্কারা।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু ইস্তাম্বুলে এক যুবসমাবেশে ভাষণ দিতে গিয়ে অভিযোগ করেন। তিনি বলেন, খাশোগি হত্যাকাণ্ডকে লোকচক্ষুর অন্তরালে পাঠিয়ে দেয়ার প্রচেষ্টা সম্পর্কে আঙ্কারা ভালোভাবেই অবগত রয়েছে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিছু পশ্চিমা দেশ এই মামলাকে ধামাচাপা দিতে চায়।আমরা এর কারণ জানি। আমরা দেখেছি কীভাবে গোপন চুক্তি ও লেনদেনের মাধ্যমে খাশোগি হত্যাকাণ্ডকে বিশ্বজনমতের দৃষ্টি থেকে আড়াল করা হয়েছে। চাভুসওগ্লু বলেন, যারা বাক ও গণমাধ্যমের স্বাধীনতার বুলি আওড়ায় তারাই খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে অর্থের সামনে চুপ হয়ে গেল।

কিন্তু তুরস্ক বিষয়টিকে সহজে ছাড়বে না এবং এ হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত চালাবে বলে তিনি ঘোষণা করেন।

সৌদি রাজতন্ত্রের কঠোর সমালোচক জামাল খাশোগি গত বছরের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটের ভেতর নির্মমভাবে নিহত হন।কয়েক সপ্তাহ ধরে অস্বীকার করার পর শেষ পর্যন্ত সৌদি সরকার ওই পাশবিক হত্যাকাণ্ডের কথা স্বীকার করে। তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা স্পষ্টভাবে এই হত্যাকাণ্ডের পেছনে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের হাত থাকার কথা বললেও রিয়াদ বিষয়টি অস্বীকার করেছে। আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো এই হত্যাকাণ্ডের দায় থেকে বিন সালমানকে রক্ষা করার চেষ্টা করছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন