শিরোনাম :

বরখাস্ত ম্যাককালাম


রবিবার, ২৭ জানুয়ারি ২০১৯, ১১:০২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বরখাস্ত ম্যাককালাম

আন্তর্জাতিক ডেস্ক: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চীনে নিযুক্ত তার দেশের রাষ্ট্রদূত জন ম্যাককালামকে বরখাস্ত করেছেন। চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের সিনিয়র নির্বাহী মেং ওয়ানঝু’কে আমেরিকার কাছে হস্তান্তর প্রসঙ্গে ম্যাককালাম বিতর্কিত মন্তব্য করার জেরে তাকে বরখাস্ত করা হতে পারে। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রুডো এক বিবৃতিতে বলেছেন, তিনি জন ম্যাককালামকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন। তবে এর কারণ ব্যাখ্যা করেননি কানাডার প্রধানমন্ত্রী। অবশ্য ট্রুডো ম্যাককালামকে তার পরিসেবার জন্য ধন্যবাদ জানান।

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে-এর প্রধান অর্থ কর্মকর্তা এবং হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়ানঝুকে গত ১ ডিসেম্বর আটক করে কানাডা। হংকং থেকে কানাডা হয়ে মেক্সিকো যাওয়ার পথে ভ্যাঙ্কুভার বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। অবশ্য গত মাসেই জামিনে মুক্তি পান। এরপর কানাডার কড়া নজর দারির মধ্যে আছেন। আগামী মাসের ৬ তারিখ ওয়ানঝুকে আদালতে তোলা হবে বলে খবরে বলা হয়েছে।

গত মঙ্গলবার ম্যাককালামের যে বক্তব্যটি বিতর্কের সৃষ্টি করে তা হলো, তিনি ওয়ানঝুকে গ্রেপ্তার ও তাকে আমেরিকার কাছে হস্তান্তরের বিষয়টিকে আইনের দৃষ্টিতে অত্যন্ত নড়বড়ে বলে মন্তব্য করেন। পরের দিন অবশ্য তিনি তার নিজের বক্তব্যকে ভুল হিসেবে আখ্যায়িত করেন এবং এর ফলে ‘দ্বিধাদ্বন্দ্ব’ তৈরি হওয়ায় দুঃখ প্রকাশ করেন।

এরপর শুক্রবার তিনি আবার বলেন বলেন, আমেরিকা যদি ওয়ানঝুকে হস্তান্তরের অনুরোধ প্রত্যাহার করে তাহলে তা হবে কানাডার জন্য বড় পাওয়া।

মেং ওয়ানঝুকে গ্রেপ্তারের ঘটনাকে কেন্দ্র করে চীন-কানাডার সম্পর্কে যে টানপোড়েন শুরু হয়েছে তা উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন