শিরোনাম :

এবার ভারতে চিনুক হেলিকপ্টার


শনিবার, ২ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৪৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

এবার ভারতে চিনুক হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় বিমানবাহিনীর মুকুটে আরও একটি পালক জুড়ল। এই প্রথম চিনুক হেলিকপ্টার ওড়ানোর সুযোগ পাচ্ছে ভারতীয় বিমানবাহিনী। শুক্রবার, ফিলাডেফিয়ার ‘ইন্ডিয়া-চিনুক ট্রান্সফার অনুষ্ঠান’-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় দূত হর্ষ শ্রিংলার উপস্থিতিতে ভারতীয় সেনার হাতে তুলে দেওয়া হয় চিনুক এবং অ্যাপাচে হেলিকপ্টার। যা এত দিন মার্কিন যুক্তরাষ্ট্র-সহ কমপক্ষে ১৪টি দেশ ব্যবহার করত।

১৯৬২ সাল থেকে বোয়িং সিএইচ-৪৭ চিনুক ব্যবহার করছে মার্কিন যুক্তরাষ্ট্র। চিনুকের নয়া সংস্করণ সিএই-৪৭ এফ ঘণ্টায় ১৭৫ মাইল গতিতে সাড়ে ৯টন মাল বহনে সক্ষম। প্রায় ৬ হাজার কিলোমিটার উঁচুতে উড়তে পারবে, যা এমন ক্ষমতার হেলিকপ্টার ভারতীয় বিমানবাহিনীর হাতে এখন পর্যন্ত ছিল না। মার্কিন যুক্তরাষ্ট্র, ইজ়রায়েল, চীন, ব্রিটেন-সহ একাধিক দেশ অ্যাপচে হেলিকপ্টার ব্যবহার করছে। মোদী সরকার ক্ষমতায় আসার পরই ২২টি এএইচ-৬৪ই অ্যাপাচে এবং ১৫টি সিএইচ-৪৭এফ(১) হেলিকপ্টার কেনার চুক্তি করা হয় মার্কিন যুদ্ধবিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িং এবং সে দেশের সরকারের সঙ্গে।

জানা গেছে প্রায় ২০০ কোটি টাকার চুক্তি হয়। এর সঙ্গে ১০০ কোটি ডলারের অফসেটের বরাত মেলে ভারতের। চিনুকের পরিকাঠামোর নানা সরঞ্জাম তৈরি হবে ভারতে। মনে করা হচ্ছে, চিনুক এবং অ্যাপাচে বিমানবাহিনীয় সংযোজন হওয়ায় শত্রু মোকাবিলায় আরও জমি শক্ত হল ভারতের।

সূত্রে খবর, অত্যাধুনিক হেলিকপ্টার চিনুক এবং অ্যাপাচে ব্যবহারে বিমানবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সংস্থা বোয়িং। গত অক্টোবরে ইতিমধ্যে বিমানবাহিনীর ৪ চালক এবং ৪ উড়ান ইঞ্জিনিয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের দেলাওয়ারে প্রশিক্ষণ নেন। অ্যাপাচে এবং চিনুক ব্যবহারে যথাক্রমে ১৪ ও ১৯-তম দেশ হিসাবে ভারত জায়গা করল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন