শিরোনাম :

মাদুরোর আগাম নির্বাচনের প্রস্তাব


রবিবার, ৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:০৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মাদুরোর আগাম নির্বাচনের প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক: আগাম নির্বাচনের প্রস্তাব দিয়েছেন ভেনেজুয়েলার বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। দেশটির রাজধানী কারাকাসে শনিবার হাজার হাজার সমর্থকদের উদ্দেশ্যে এ বার্তা দেন মাদুরো। মাদুরো তার ভাষণে বলেন, অবাধ ও নিরপেক্ষ পার্লামেন্ট নির্বাচন এ বছরই অনুষ্ঠিত হবে।

এর আগে মাদুরো আগামী ২০২৫ সালের আগে নির্বাচন হওয়ার কোন সম্ভাবনা নেই বলে সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দেন।

ক্রমাগত আন্তর্জাতিক চাপের মুখে এমন বার্তা দিলেন বলে বিশ্লেষকদের মন্তব্য।

ভাষণে মাদুরো আরও বলেন, বিরোধী দল তাড়াতাড়ি নির্বাচন চায়, তাহলে নির্বাচন হয়ে যাক।

গত ২৩ জানুয়ারি ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে সরকারবিরোধী এক বিক্ষোভের সময় বিরোধী নেতা হুয়ান গুয়াইদো বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। সেখানে শপথও নেন তিনি।

গুয়াইদোর এমন ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন। এছাড়াও আরো কয়েকটি লাতিন আমেরিকান দেশও গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে সমর্থন দেয়।

অন্যদিকে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি সমর্থনের কথা ঘোষণা করে রাশিয়া, চীন, তুরস্ক ও মেক্সিকোসহ আরো কয়েকটি দেশ। এরপর থেকে দেশটিতে চরম রাজনৈতিক সংকটের দেখা দিয়েছে।

এছাড়া আট দিনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের প্রভাবশালী কয়েকটি দেশ মাদুরোকে আট দিনের মধ্যে নির্বাচন দেওয়ার আল্টিমেটাম দেয়। অন্যথায় বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়ার হুমকি দেয়। কিন্তু মাদুরো তৎক্ষণাৎ এমন আল্টিমেটাম প্রত্যাখ্যান করেন।

তারই প্রেক্ষিতে গত বৃহস্পতিবার ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

গুয়াইদোকে স্বীকৃতি দেওয়ার পক্ষে ভোট পড়ে ৪২৯টি আর বিপক্ষে ভোট পড়ে ১০৪টি।তবে ভোট প্রদানে বিরত ছিলেন ৮৮ জন সদস্য।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার ভোটাভুটির বিষয়ে ইউরোপীয় সংসদের বিশেষ অধিবেশন বসে। ভোটাভুটির পর ইউরোপীয় পার্লামেন্ট এক বিবৃতিতে ২৮টি ইউরোপীয় ইউনিয়নভুক্ত সরকারগুলোকে ভেনেজুয়েলায় অবাধ ও স্বচ্ছ নির্বাচন না হওয়া পর্যন্ত স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াইদোকে একমাত্র বৈধ রাষ্ট্রপ্রধান হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন