শিরোনাম :

ভারতের পাশে থাকবে সৌদি: যুবরাজ


বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভারতের পাশে থাকবে সৌদি: যুবরাজ

আন্তর্জাতিক: সন্ত্রাসবাদ মোকাবেলায় ভারতের পাশে থাকার আশ্বাস দিলেন সৌদি রাজপুত্র মোহাম্মদ বিন সালমান। ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করে এ আশ্বাস দেন তিনি। এর আগে জঙ্গি হামলার পর ভারত এবং পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া উত্তেজনার মাঝেই দিল্লি এসে পৌঁছান সালমান। প্রটোকল ভেঙে বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান মোদি। আলিঙ্গনও করেন দুজনে। এনডিটিভি।

যৌথ বিবৃতিতে সৌদি রাজপুত্র মোহাম্মদ বিন সালমান বলেন, ‘সন্ত্রাসবাদ সবচেয়ে বড় চিন্তার বিষয়। ভারত এবং অন্য দেশ গুলির সঙ্গে আমরা এ নিয়ে আলোচনা করে একসঙ্গে কাজ করবো।’

মোদী বলেন আমরা দু' পক্ষই একটা ব্যাপারে সম্মত হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্ন নেই। যে সমস্ত দেশ সমর্থন করে তাদের পাশে থাকার কোনও দরকার নেই।

 

ভারতের আপত্তির কারণে পাকিস্তান থেকে দেশে ফিরে পুনরায় ভারতে এসেছেন সৌদি রাজপুত্র। সকালে সাংবাদিকদের তিনি বলেন ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখা আমাদের দীর্ঘদিনের ধারাবাহিকতা।

সকালে টুইট করেন মোদীও। তিনি লেখেন, সালমানকে দেশে স্বাগত জানাই। এই সফরের মাধ্যমে দু' পক্ষের সম্পর্ক আরও ভাল হবে।

কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর পাকিস্তানকে আন্তর্জাতিক মঞ্চে চাপে ফেলার চেষ্টা করছে ভারত। তবে, এরই মধ্যে পাকিস্তানে বড় অঙ্কের বিনিয়োগ করার কথা জানিয়ে এসেছেন সালমান।

ইসলামাবাদে গিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমিত করতে দিয়ে আলোচনার উপর জোর দেন। ভারতে এসেও একই কথা বলেন তিনি।

জঙ্গি হামলার পর মাসুদ আজাহারকে জাতিসংঘ ঘোষিত জঙ্গি হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানায় ভারত। এই বিষয়টিও উঠে আসে যৌথ বিবৃতিতে। সৌদি আরব মনে করছে, এই ইস্যু রাজনৈতিক কারণে ব্যবহারে করা উচিত নয়।

সৌদি রাজপুত্র ভারত,পাকিস্তানসহ এশিয়ার তিনটি দেশে সফর শুরু করেছেন। ভারত সফর শেষে তাঁর চীনে যাওয়ার কথা।

পাঁচ মাস আগে সৌদি কনস্যুলেটে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। সেই ঘটনায় বিশ্বজুড়ে বিতর্ক সৃষ্টি হয়। এরপর এই প্রথম এশিয়া সফর করছেন এমবিএস নামে পরিচিত সৌদি আরবের সবচেয়ে ক্ষমতাশালী যুবরাজ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন