শিরোনাম :

পাকিস্তানে হামলা নিয়ে ভারতকে নিন্দা সার্কের


বুধবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:০২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

পাকিস্তানে হামলা নিয়ে ভারতকে নিন্দা সার্কের

আন্তর্জাতিক: পাকিস্তানের দুটি এলাকায় ভারতের হামলার ঘটনায় দুই বেসামরিক নাগরিক নিহত ও অপর ছয়জন আহত হওয়ার ঘটনায় ভারতীয় বাহিনীকে নিন্দা জানিয়েছে সার্কের মহাপরিচালক। এ ঘটনায় তিনি ভারতের হাইকমিশনারকেও তলব করেন।

বুধবার দক্ষিণ এশিয়ার সার্কের মহাপরিচালক ড. মো. ফয়সাল ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার গৌরভ আলুওয়ালিয়া তলব করেন। মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনী অনর্থক পাকিস্তানের নিকিয়া ও খুইরাতলা এলাকায় নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করায় তিনি এ নিন্দা জানান। একপ্রেস ট্রিবিউন

ভারতীয় বাহিনী যুদ্ধবিরতি লঙ্ঘন করার ফলে পাকিস্তানের চারজন নিরীহ নাগরিক শহীদ হয় এবং ছয়জন মারাত্মক আহত হয় বলে জানিয়েছে রেডিও পাকিস্তান।

২০০৩ সালের যুদ্ধবিরতির চুক্তিকে সম্মান জানানোর জন্য ভারতকে ড. ফয়সাল যুদ্ধবিরতি লঙ্ঘন ও অন্য ঘটনা তদন্ত করতে আহ্বান জানান।

তিনি চান, ভারতীয় বাহিনী যুদ্ধবিরতির নির্দেশনাকে সম্মান দেখাবে। ওই চিঠিতে তিনি বলেন, শান্তির জন্য নিয়ন্ত্রণরেখা মেনে চলবে।

ড. ফয়সাল ভারত ও পাকিস্তানকে আহ্বান জানিয়ে বলেন, উভয় দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন মেনে চলবে।

এর আগে মঙ্গলবার ভারতীয় বাহিনী পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোট এলাকায় ঢুকে বিমান হামলা চালায়। এতে ভারতীয় বাহিনী দাবি করে অনেক জঙ্গি নিহত হয়েছে। তবে এ নিয়ে পাকিস্তান দাবি করছে বোমা হামলায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। তবে এর প্রতিশোধ নিতে ওই দিন বিকালে পাকিস্তান ভারতের তিনটি এলাকায় ভারি মর্টার শেল নিক্ষেপ করে। এতে ভারতীয় দুই নাগরিক নিহত হওয়া দাবি করে ভারতীয় গণমাধ্যম।

এদিকে এ নিয়ে উত্তেজনা বাড়ায় বুধবার সকালে ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করে পাকিস্তান। এ সময় এক পাইলকে আটক করেছে বলে একটি ভিডিও প্রকাশ করে। এদিকে ভারত তাদের একটি যুদ্ধবিমান ও এক পাইলট নিখোঁজ রয়েছে বলে স্বীকার করে।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় দেশটির আধাসামরিক বাহিনীর ৪৯ জন জওয়ান নিহত হয়। এর দায় নিয়েছে পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদ। হামলার পর থেকেই ভারত পাকিস্তানকে দায়ী করে আসছে। আর এ ঘটনার দায় পাকিস্তান প্রথম থেকেই অস্বীকার করে আসছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন