শিরোনাম :

এবার শ্রীলংকায় মসজিদে হামলা


সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ০৩:৩৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

এবার শ্রীলংকায় মসজিদে হামলা

ডেস্ক,২২ এপ্রিল(বাংলাপ্রেস):তিনটি চার্চ, চারটি হোটেল ও একটি চিড়িয়াখানায় চালানো সিরিজ বোমা হামলার পর এবার শ্রীলংকার মসজিদে হামলার ঘটনা ঘটেছে। 

রোববার রাতে দেশটির পুত্তালুম জেলায় একটি মসজিদে পেট্রলবোমা হামলা চালায় দুর্বৃত্তরা। এছাড়া বান্দারাগামা এলাকায় মুসলিম মালিকানাধীন অন্তত দুটি দোকান ভাঙচুরের পর আগুন দেয়া হয়েছে।

নিরাপত্তাকর্মীদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম এজেন্সিয়া ইএফই ও বিদেশি সংবাদমাধ্যম দ্য হিন্দু বিজনেস লাইন।

রোববার সকালে কলম্বোর গির্জা ও পাঁচতারকা হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলা চালানো হয়। এতে অন্তত ২৯০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০০ জনের বেশি মানুষ। বোমা হামলার ঘটনায় এ পর্যন্ত ২৪ জনকে আটক করা হয়েছে। তবে কারা হামলা চালিয়েছে তা এখনও চিহ্নিত করতে পারেনি দেশটির সরকার।

নিহত ২৯০ জনের মধ্যে রয়েছে আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিমের ৮ বছর বয়সী নাতি জায়ান চৌধুরী। আহত শেখ সেলিমের জামাতা মশিউল হক চৌধুরী প্রিন্স কলম্বোর একটি হাসপাতালে চিকিৎসাধীন।

এই হামলার পর রাতেই লক্ষ্যবস্তুতে পরিণত হন শ্রীলংকার মুসলিমরা। ফরাসি সংবাদমাধ্যম এএফপির হাতে পাওয়া নথি অনুযায়ী, গির্জায় হামলার ব্যাপারে শ্রীলংকার পুলিশকে আগেই সতর্ক করেছিল ‘একটি বিদেশি গোয়েন্দা সংস্থা’। ১১ এপ্রিল পুলিশপ্রধান পুজুথ জয়াসুনদারা দেশটির শীর্ষ কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত গোয়েন্দা সতর্কতা পাঠান।

এতে বলা হয়, ‘একটি বিদেশি গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে, ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) প্রখ্যাত চার্চ এবং কলম্বোয় ভারতীয় হাইকমিশন লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছে।’

তবে এখনও পর্যন্ত রোববারের হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজয়বর্ধন জানান, হামলায় নিহতদের মধ্যে ৩০ জন বিদেশিও রয়েছেন। এ ঘটনায় আটক করা হয়েছে ২৪ জনকে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন