শিরোনাম :

শ্রীলঙ্কায় মুখঢাকা পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি


সোমবার, ২৯ এপ্রিল ২০১৯, ১২:৩০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

শ্রীলঙ্কায় মুখঢাকা পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি

ডেস্ক, ২৯ এপ্রিল(বাংলাপ্রেস):জঙ্গি হামলার পর কড়া পদক্ষেপ নিয়েছে শ্রীলঙ্কা সরকার। বোরকা এবং সমস্ত রকম মুখঢাকা পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করেছে সে দেশের প্রশাসন।

রোববার সে দেশের প্রেসিডেন্টের দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, দেশের নিরাপত্তার স্বার্থে সোমবার থেকে সব রকম মুখ ঢাকা পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করা হলো।

বোরখা মুসলিমদের প্রথাগত পোশাক নয়। নিরাপত্তার খাতিরে শীঘ্রই এই পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করা হোক। শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পর এমনই আর্জি জানিয়ে শনিবারই প্রাইভেট মেম্বার’স মোশন-এর দ্বারস্থ হয়েছিলেন সাংসদ আশু মারাসিঙ্ঘে। তার ঠিক পর দিনই শ্রীলঙ্কা সরকার এই পদক্ষেপ নিলো।

কয়েক দিন আগেই একটি রিপোর্টে প্রকাশিত হয়েছিল, মৌলবীদের একটি সংগঠন অল সেলন জামিয়াতুল উলেমা (এসিজেইউ) দেশের মুসলিম মহিলাদের আবেদন জানিয়েছে, নিরাপত্তার স্বার্থে এবং দেশের নিরাপত্তাবাহিনীকে তদন্তে সহযোগিতা করতে তারা যেন বোরখা না পরেন।

সেই রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই অভিযোগ ওঠে, প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে এই প্রস্তাবের বিরোধিতা করেছেন। কিন্তু রোববারই সেই অভিযোগ উড়িয়ে দিয়ে প্রধানমন্ত্রী পাল্টা দাবি করেন, আইনমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে আলোচনা করা হবে।

গত ২১ এপ্রিল দেশের তিনটি গির্জায় এবং তিনটি বিলাসবহুল হোটেলে সিরিজ বোমা হামলায় আড়াইশোরও বেশি মানুষ নিহত হয়। আহতের সংখ্যা প্রায় ৪৫০।

হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। সেই ঘটনার পরই দেশ জুড়ে অভিযানে নামে সেনা ও পুলিশ। শুক্রবারেই রাজধানী থেকে ৩৭০ কিলোমিটার দূরে কালমুনাইয়ে আই এস জঙ্গিদের গোপন ডেরায় হানা দেয় সেনা। দু’পক্ষের সংঘর্ষে ৬ শিশু ও ৬ মহিলা-সহ ১৫ জনের মৃত্যু হয়। পুলিশের সঙ্গে গুলি বিনিময়ে নিহত হয়েছে হামলাকারীর বাবা ও ভাইও।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন