শিরোনাম :

ভূমিকম্পে তছনছ পাকিস্তানে নিহত ২৩


বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভূমিকম্পে তছনছ পাকিস্তানে নিহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক: ভূমিকম্পে তছনছ হয়ে গেছে পাকিস্তানের উত্তরাঞ্চল। মঙ্গলবার বিকেলে ৫.৬ মাত্রার ভূমিকম্পের আঘাতে নিহত হয়েছেন কমপক্ষে ২৩ জন। আহত হয়েছেন কমপক্ষে ৩০০ মানুষ। তাদের মধ্যে কমপক্ষে ১০০ জনের অবস্থা খুবই আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে। রাস্তাঘাট, বাড়িঘরের ভয়াবহ ক্ষতি হয়েছে।

চারদিকে বিধ্বস্ত এক পরিস্থিতি। রাস্তাগুলো ফেটে, ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এ খবর দিয়েছে অনলাইন ডন। এতে বলা হয়, ভূমিকম্পের স্থায়িত্ব ছিল ৮ থেকে ১০ সেকেন্ড। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে থাকা প্রধানমন্ত্রী ইমরান খান প্রাণহানীতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি এবং সেনাপ্রধান জেনারেল জাভেদ বাজওয়া বেসামরিক ও সামরিক এজেন্সিগুলোকে জরুরি উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালানোর নির্দেশনা দিয়েছেন।

ভূমিকম্পের উৎস ছিল আজাদ কাশ্মীরের মিরপুর শহরের কাছে। এ স্থানটি পাঞ্জাবের ঝিলম থেকে প্রায় ২০ কিলোমিটার উত্তরে। স্থানীয় সময় বিকেল ৪টার পর এই ভূমিকম্প আঘাত হানে। প্রধান আবহাওয়াবিদ মুহাম্মদ রিয়াজ বলেছেন, ভূমিকম্পের উৎস ছিল ১০ কিলোমিটার গভীরে। এর তীব্রতা অনুভূত হয় পাঞ্জাব প্রদেশের বেশির ভাগ স্থানে এবং খাইবার পখতুনখাওয়া প্রদেশের কিছু অঞ্চলে। তবে ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মিরপুর ও আজাদ কাশ্মীর। এ ছাড়া ইসলামাবাদ, পেশোয়ার, রাওয়ালপিন্ডি, লাহোর, শিয়ালকোট, সারগোদা, মানসেজরা, গুজরাট, ছিত্রাল, মালাকান্দ, মুলতান, শাঙ্গলা, বাজাউর, সোয়াত, সাহিওয়াল ও রহিম ইয়ার খান শহরেও অনুভূত হয় ভূমিকম্প।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন