শিরোনাম :

খুলনায় বিশ্ব পরিবেশ দিবস পালিত


রবিবার, ৫ জুন ২০১৬, ০৪:১৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

খুলনায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

খুলনা প্রতিনিধি: নানা আয়োজনে রোববার খুলনায় পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস-২০১৬। এ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। সকালে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।

সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। বিশেষ অতিথি ছিলেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ পিইঞ্জ, র‌্যার-৬ এর সিইও অতিরিক্ত ডিআইজি খোন্দকার রফিকুল ইসলাম, খুলনার বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ। আলোচক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. দিলীপ কুমার দত্ত। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড.মল্লিক আনোয়ার হোসেন।

প্রধান অতিথি ‘ পরিবেশ সুরক্ষায় যেতে হবে একসাথে’ বইয়ের মোড়ক উন্মোচন করেন। এর আগে খুলনা সার্কিট হাউস হতে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে খুলনা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি চিত্রাঙ্কন, গল্প বলা, উপস্থিত বক্তৃতা, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তিতে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এসব অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, মানুষের সুস্থ্যভাবে বেঁচে থাকতে নিরাপদ খাবার, পানি এবং সুষ্ঠু পরিবেশের কোন বিকল্প নেই। গাছ হল পরিবেশের অবিচ্ছেদ্য অংশ। গাছপালার মধ্যে যে নিরাময়ের ক্ষমতা রয়েছে তাকে কার্যকরভাবে ব্যবহার করতে হলে বেশি করে ঔষধি গাছের চাষ করতে হবে।

তিনি বলেন, সুস্থতার জন্য নিরাপদ খাবার সেই সাথে বিশুদ্ধ পানি অপরিহার্য। এ জন্য খাদ্যে ভেজাল রোধে যেমন জনসচেতনতা বৃদ্ধি করতে হবে তেমনি ফসলে কীটনাশক ও রাসায়নিক সারের বিকল্প হিসেবে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে হবে।

তিনি আরও বলেন, সবাইকে নিজ নিজ কর্মস্থল ও আবাসস্থলে সুন্দর পরিবেশ বজায় রাখার অভ্যাস গড়ে তুলতে হবে এবং প্রতিটি প্রকল্পে পরিবেশকে অগ্রাধিকার দিয়ে কর্মসূচি নিতে হবে।

এইচএইচ/এমএল

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন