শিরোনাম :

গরমের আদর্শ সব পানীয়


শুক্রবার, ৩ জুন ২০১৬, ০৯:১২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গরমের আদর্শ সব পানীয়

জীবনযাপন ডেস্ক: নগরজীবন থেকে গ্রামীণজীবন পর্যন্ত এখনো গরমের হাতে বন্দি। এ থেকে পরিত্রাণ পাবার অন্যতম একটা উপায় হল সারাদিন পানীয় পানের ভেতর থাকা। এই গরমে সুস্থ থাকার জন্য এর কোনো বিকল্প নেই। আসুন গরমের ভেতর আপনি পান করতে পারেন এমন কিছু কার্যকরী পানীয় সম্পর্কে জেনে নিই।

কাঁচা আমের শরবত: এখনো বাজারে কাঁচা আম পাওয়া যাচ্ছে। কাঁচা আমে ভিটামিন সি থাকে। গরমে শরীরের জন্য খুব উপকারী এই পানীয় তৈরি করতে সামান্য জিরাগুঁড়ার সঙ্গে মিশিয়ে নিন পোড়ানো আম। এটি যেমন স্বাস্থ্যসম্মত তেমনই সুস্বাদু।

লেবুর শরবত: লেবু সারাবছরই থাকে। লেবু পানি গরমে অবশ্যই পান করবেন। এর মধ্যে রয়েছে ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম।

ডাবের পানি: ডাব পথে ঘাটে বিক্রি হচ্ছে। গরমে ডাবের পানি শরীর যেমন ঠান্ডা রাখে, তেমনই শরীরে শর্করার মাত্রা বাড়িয়ে শক্তিও জোগায়।

ম্যাঙ্গো শেক: গরমে আম উপভোগ করুন। শেক বানিয়ে খেলে স্বাদ যেমন বাড়বে, তেমনই পুষ্টিগুণও বাড়বে। ঠান্ডা ম্যাঙ্গো শেক দারুণ খেতে।

দইয়ের শরবত: গরমে মোটামুটি সব বাড়িতেই দই পাতা হয়। আদা, জিরা, পুদিনা দিয়ে তৈরি দইয়ের শরবত প্রতি দিন পান করুন। এটি পেটের গণ্ডগোল দূর করবে।

বেলের শরবত: গরমে পেট পরিষ্কার রাখতে অব্যর্থ দাওয়াই বেলের শরবত। পেট খারাপ হলে শরীরে পানির ঘাটতি হবেই।

আখের রস: পটাশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট, ক্যালসিয়াম, গ্লুকোজ ও ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ আখের রস হিট স্ট্রোক থেকে আপনাকে রক্ষা করবে।

বরফ চা: এই সময় দুধ চা না খেয়ে বরং নিন বরফ চা। শরীর ঠান্ডা রাখতে যেমন সাহায্য করে তেমনই হজমে সাহায্য করে।

জিএম

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন