শিরোনাম :
   বাংলাদেশের বডিবিল্ডার সাকিব চতুর্থ    সিআইডির তদন্তে মামলার বাদী-ই হত্যাকারী!    বরিশালে বিএনপির চেয়ারম্যান প্রার্থী ইয়াবাসহ গ্রেফতার    যৌতুকের দাবিতে শিক্ষকের বিরুদ্ধে স্ত্রীকে নির্যাতনের অভিযোগ    কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দিনেও উপাচার্যের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা    কুবিতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়    ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ    সালমান শাহ’র মায়ের বিরুদ্ধে সামিরার মায়ের ১০ কোটি টাকার মামলা    খালেদা জিয়া দেশে ফিরলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী    রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে বিশ্ব সম্মেলনের ডাক দিয়েছে জাতিসংঘ

শিশুর ঘর গুছিয়ে রাখার কৌশল


মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭, ১১:৪৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

শিশুর ঘর গুছিয়ে রাখার কৌশল

ডেস্ক প্রতিবেদন: বাসার মধ্যে একটি ঘরই থাকে, যেটি বারবার গুছিয়ে রাখার প্রয়োজন হয়। আর সেটি হলো শিশুর ঘর। তবে কিছু কৌশল অবলম্বন করলে কিন্তু খুব সহজে শিশুর ঘর পরিপাটি রাখা যায়। শিশুর ঘর গুছিয়ে রাখার কিছু কৌশল জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

খেলনা: শিশুদের খেলনা খুব দ্রুত নষ্ট হয়। ভাঙা, নষ্ট খেলনা রাখলে ঘর অগোছালো হয়। এই ক্ষেত্রে পুরোনো, ভাঙা খেলনা বাদ দিয়ে নতুন খেলনা বা একটু ভালো খেলনা ঘরে রাখুন। আর খেলনা রাখার জন্য কিছু ঝুড়ি কিনুন। ছোট ছোট খেলনাগুলো ঝুড়িতে রাখুন। এতে ঘর সুন্দর ও গোছানো থাকবে।

বই: শিশুর বই ছড়িয়ে ছিটিয়ে রাখবেন না। বই রাখার জন্য ঘরে একটি সেল্ফ রাখুন। এর একটি তাকে গল্পের বই, আরেকটি তাকে ছবির বই- এভাবে রাখুন। আর শিশুকেও শিখিয়ে দিন কোন তাকে কোন বই রাখতে হবে। এতেও ঘর কিছুটা গোছানো থাকবে।

পোশাক: শিশু খুব দ্রুত বড় হয়। তাই তার জামাগুলো দ্রুত ছোট আর পুরোনো হয়ে যায়। পুরোনো জামা জমিয়ে আলমারি ভরাট না করে সেগুলো অন্য কোনো কাজে লাগান।

গ্যাজেট: আইপেড, আইপডস, ভিডিও গেমস এগুলোও শিশুর ঘরে খেলনার অংশ। এসব এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে না রেখে আলাদা ড্রয়ার ব্যবহার করুন। আর শিশুকে বলুন কাজ শেষে এগুলো ড্রয়ারে রেখে দিতে।

চেয়ার-টেবিল: চেষ্টা করুন শিশুর ঘরে কম ও সহজে ব্যবহার করা যায় এমন আসবাব রাখতে। ভারী চেয়ার-টেবিল না রেখে ভাঁজ করা যায় এমন টেবিল ও চেয়ার রাখুন। এতে ঘর ভালোভাবে গুছিয়ে রাখা যাবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন