শিরোনাম :

মেকআপের আগে ও পরে যা করা উচিত


বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর ২০১৭, ১২:৫০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মেকআপের আগে ও পরে যা করা উচিত

ডেস্ক প্রতিবেদন: আমাদের অনেকের একটা অভিযোগ হলো, মেকআপ করলে ব্রণ ও র‌্যাশ হয়। কারো মুখে ফাউন্ডেশন বা প্যানকেক ঠিকমতো বসে না। কেউ বলেন, মেকআপ ঠিকমতো পরিষ্কার হয় না। এসব সমস্যার সমাধানে মেকআপের আগে ও পরে কী করবেন, জেনে নিন।

মেকআপরে আগে যা করবেন: ত্বক তৈলাক্ত হলে মেকআপ করার আগে কিছু যত্ন নিতে হবে। বিশেষ করে ভারী মেকআপ নিতে চাইলে।

দুই চা-চামচ মসুর ডালের গুঁড়া সামান্য পানি ও পাঁচ ফোঁটা লেবুর রসের সঙ্গে মিশিয়ে মুখে আলতো করে ম্যাসাজ করুন। এটা স্ক্রাবিংয়ের কাজ করবে। তবে সাধারণ ত্বক হলে লেবুর বদলে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

এরপর মুখ ভালো করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ত্বকের উপযোগী উপটান লাগান।

উপটান শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন এবং টোনার হিসেবে শসার রস পাঁচ মিনিট মুখে লাগিয়ে রাখুন।

এবার বরফ টুকরো করে মুখের ওপর ভালোমতো ঘষুন। এটি করতে সমস্যা হলে একটা ছোট তোয়ালে মুখের ওপর রেখে তার ওপর দিয়ে পুরো মুখে এক বা দুই টুকরো বরফ ঘষুন।

মুখ ভালো করে মুছে ত্বকের ধরন অনুযায়ী ভালোমানের ময়েশ্চারাইজার হালকা করে লাগান। এবার ত্বক মেকআপের জন্য প্রস্তুত। মেকআপের আগে এটা করতে পারলে মেকআপ অনেক দীর্ঘস্থায়ী হয়।

মেকআপের পরে যা করতে হবে: মেকআপ ভালো করে তুলতে না পারলে র‌্যাশ বা ব্রণ হয়। সাধারণত ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করলেও ভালো করে ত্বক পরিষ্কার হয় না।

মেকআপ তোলার কয়েকটি ধাপ-

অলিভ অয়েল হচ্ছে সবচেয়ে ভালো মেকআপ রিমুভার। নারিকেল তেলও ব্যবহার করতে পারেন। তুলা দিয়ে ছোট করে বল বানিয়ে তাতে তেল দিয়ে যেখানে মেকআপ করেছেন সেসব জায়গায় লাগিয়ে মেকআপ তুলুন।

চোখের মাশকারা ও আইলাইনার আস্তে আস্তে তুলুন। প্রয়োজনে তুলা কয়েকবার পরিবর্তন করুন। এরপর খুব অল্প পরিমাণ ফেসওয়াশ নিয়ে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। খুব বেশি ফেনা করার প্রয়োজন নেই।

মেকআপ তোলার পর ত্বকে টোনার লাগানো জরুরি। টোনার ব্যবহারের সময় লক্ষ রাখবেন সেটি যেন ত্বকের উপযোগী হয়। বিশেষত যাঁদের শুষ্ক ত্বক, তাঁদের জন্য টোনার খুবই গুরুত্বপূর্ণ। হাতের কাছে টোনার না থাকলে শসার রসে মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন।

এবার চোখের চারপাশে আইক্রিম ম্যাসাজ করে নিন। চোখের চারপাশের ত্বকে কালো ছোপ ও ভাঁজ পড়া থেকে ত্বককে রক্ষা করবে।

সবশেষে আপনার মুখে ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার ক্রিম ম্যাসাজ করুন।

এছাড়াও , প্রাকৃতিক ভাবে মেকআপের আগে ও পরেঘরোয়া জিনিস দিয়েও মেকআপ তুলতে পারেন।

দুধ: কয়েক ফোঁটা দুধ নিয়ে আলতো করে মুখে মেখে নিতে পারেন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন, যাতে লোমকূপে মেকআপ আটকে না থাকে।

জলপাই তেল: তুলায় দুই চা-চামচ জলপাইয়ের তেল নিয়ে ধীরে ধীরে চোখের পাতাটি মুছে নিন। তিন মিনিট অপেক্ষা করুন, যাতে চোখের কাজল ও মাশকারা ধীরে ধীরে উঠে যায়।

কলা: মেকআপ তোলার পর ত্বক সতেজ ও কোমল করে তুলতে পাকা কলা চটকে ও কয়েক ফোঁটা দুধ মিশিয়ে মুখে লাগান। ১০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

শসা: পানিতে ১০ মিনিট সিদ্ধ করে শসাটি ভর্তা করে নিন। এবার আধা গ্লাস দুধের সঙ্গে শসা মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার তুলায় নিয়ে মুখ পরিষ্কার করুন এবং কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। শসার এই মিশ্রণ এক সপ্তাহের মতো সংরক্ষণ করা যায়।

লেবুর রস: কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে এক চা-চামচ আলুর রস মেশান। এবার মিশ্রণটি তুলায় লাগিয়ে মুখ মুছে নিন। শেষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। লেবুর রস মেকআপ তোলা ও চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন