শিরোনাম :

লেবুর খোসা: ত্বক হবে উজ্জ্বল ও দাগহীন


সোমবার, ১৬ অক্টোবর ২০১৭, ১২:০৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

লেবুর খোসা: ত্বক হবে উজ্জ্বল ও দাগহীন

ডেস্ক প্রতিবেদন: ভিটামিন সি, সাইট্রিক অ্যাসিড ও বিভিন্ন উপকারী উপাদান সমৃদ্ধ লেবুর খোসা ত্বকের যত্নে অনন্য। ফেসপ্যাকে লেবুর খোসা কুচি ও গুঁড়া ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহারে ত্বকের মরা চামড়া দূর হওয়ার পাশাপাশি ব্রণ ও ব্রণের দাগ দূর হবে। এছাড়া উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্যও লেবুর খোসার ফেসপ্যাক কার্যকর।

জেনে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন লেবুর খোসা-

মুখ অথবা হাত-পায়ের ত্বকের দাগ দূর করার জন্য শুকনা লেবুর খোসা প্রতিদিন ৫ মিনিট ঘষুন। তিনদিন ব্যবহার করার পর ধীরে ধীরে কমতে শুরু করবে দাগ।

লেবুর খোসা ছোট ছোট কুচি করে রোদে শুকিয়ে নিন। এবার ছোট কাপের আধা কাপ চিনির সঙ্গে ১ টেবিল চামচ লেবুর খোসার টুকরা ও ২ টেবিল চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণটি ১০ মিনিট ঘষুন ত্বকে। নিয়মিত ব্যবহারে ত্বকে আসবে প্রাকৃতিক উজ্জ্বলতা।

লেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। প্রয়োজন মতো লেবুর খোসা গুঁড়ার সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকে পেস্টটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১ টেবিল চামচ লেবুর খোসার গুঁড়ার সঙ্গে প্রয়োজন মতো ডাবের পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে দূর হবে ব্রণ ও ব্রণের দাগ।

ত্বক উজ্জ্বল করার জন্য আরেকটি ফেসপ্যাক তৈরি করে ফেলতে পারেন লেবুর খোসা দিয়ে। এজন্য ২ চা চামচ লেবুর খোসা গুঁড়ার সঙ্গে আধা চা চামচ হলুদ গুঁড়া ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক তারা মধুর বদলে গোলাপজল ব্যবহার করুন। ফেসপ্যাকটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন