শিরোনাম :

কয়লায় দূর হবে ত্বকের ময়লা!


রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ১০:২৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কয়লায় দূর হবে ত্বকের ময়লা!

ডেস্ক প্রতিবেদন: ত্বকের যত্নে কয়লা- কথাটি শুনতে একটু অস্বস্তি লাগলেও ত্বকের নানাবিধ সমস্যার সমাধান দিতে পারে এটি। ত্বকের যত্নে ব্যবহৃত এই কয়লা কিন্তু সাধারণ কয়লা নয়। বিশেষভাবে প্রস্তুতকৃত এই কয়লা হচ্ছে সক্রিয় কয়লা বা অ্যাক্টিভেটেড চারকোল। লোমকূপ পরিষ্কার করার পাশাপাশি ত্বক মসৃণ করতে এর জুড়ি নেই। ব্রণ ও ব্রণের দাগও দূর করতে পারে সক্রিয় কাঠকয়লা।

অ্যাক্টিভেটেড চারকোল বা সক্রিয় কাঠকয়লা কী?

কয়লায় দূর হবে ত্বকের ময়লা!

সাধারণ কয়লার সঙ্গে পার্থক্য রয়েছে সক্রিয় কাঠকয়লার। কোনও ধরনের ক্ষতিকারক উপাদান থাকে না অ্যাক্টিভেটেড চারকোলে। হাড়, পাটকাঠি, নারকেলের শক্ত আবরণ, জলপাই কাঠ ইত্যাদি উপকরণ পুড়িয়ে তৈরি করা হয় এটি। এই কয়লাকে বিশেষ প্রক্রিয়ায় অক্সিডাইজ করে ফাঁপিয়ে তৈরি হয় অ্যাক্টিভেটেড চারকোল।আবার সাধারণ কয়লাকে বেশি মাত্রায় পুড়িয়েও তৈরি করা যায় এটি।অ্যাক্টিভেটেড কার্বন নামেও সক্রিয় কাঠকয়লার পরিচিতি রয়েছে।

ত্বকের যত্নে অ্যাক্টিভেটেড চারকোল ব্যবহার করবেন কেন?

ত্বকে জমে থাকা ব্যাকটেরিয়া, ক্ষতিকর কেমিক্যাল ও ময়লা দূর করতে পারে সক্রিয় কাঠকয়লা।

লোমকূপের ভেতর জমে থাকা ময়লা পরিষ্কার করে ত্বক রাখে ব্ল্যাকহেডসমুক্ত।

ব্রণের জন্য দায়ী ব্যাকটেরিয়া ধ্বংস করে এটি। ব্রণের দাগ দূর করতেও জুড়ি নেই অ্যাক্টিভেটেড চারকোলের।

ত্বকের উজ্জলতা বাড়াতে সাহায্য করে এটি।

ব্রণ প্রতিরোধ করতে: এক চামচ মধু ও এক চামচ কয়লা একসঙ্গে মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। এটি ব্রণ প্রতিরোধ করতে সাহায্য করবে। এছাড়া অ্যালোভেরার সঙ্গে কয়লা মিশিয়েও তৈরি করতে পারেন ফেসপ্যাক। এক চা চামচ অ্যাক্টিভেটেড চারকোলের সঙ্গে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। মুখ এবং ঘাড়ের ত্বকে মিশ্রণটি লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ভেজা কাপড় দিয়ে মাস্কটি উঠিয়ে ফেলুন।

দাগমুক্ত ত্বকের জন্য: অ্যাক্টিভেটেড চারকোলের সঙ্গে লেবু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ত্বকের কালচে দাগ দূর করবে এটি।

ব্ল্যাকহেডস দূর করতে: লোমকূপের ভেতর জমে থাকা ময়লা পরিষ্কার করে ত্বকের ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে কাঠকয়লা। এজন্য নারকেল তেল, বেকিং সোডা ও যেকোনো এসেনশিয়াল অয়েলের সঙ্গে অ্যাক্টিভেটেড চারকোল মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ঘষে ঘষে লাগান। কিছুক্ষন অপেক্কাহ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

উজ্জ্বল ত্বকের জন্য: এক চা চামচ অ্যাক্টিভেটেড চারকোলের সঙ্গে আধা চা চামচ আপেল সিডার ভিনেগার এবং ১ টেবিল চামচ পানি মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াবে। কয়লার সঙ্গে গোলাপজল মিশিয়ে ত্বকে লাগালেও উপকার পাবেন।

কোথায় পাবেন অ্যাক্টিভেটেড চারকোল: ফার্মেসীগুলোতে ক্যাপসুল আকারে পাওয়া যায় সক্রিয় কাঠকয়লা। ক্যাপসুলের ভেতর থেকে বের করে ফেসপ্যাকে ব্যবহার করতে পারেন। বেশকিছু ভেষজ পণ্যের দোকানেও কিনতে পাওয়া যায় অ্যাক্টিভেটেড চারকোল। অনেক অনলাইন শপ এখন কয়লার ফেসপ্যাক বিক্রি করছে। ব্যবহার করতে পারেন সেগুলোও।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন