শিরোনাম :

সন্তানের ত্বকের ক্ষতি করতে পারে সুগন্ধি দ্রব্য


শুক্রবার, ৩ নভেম্বর ২০১৭, ০১:১৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সন্তানের ত্বকের ক্ষতি করতে পারে সুগন্ধি দ্রব্য

ডেস্ক প্রতিবেদন: সন্তানের ত্বকের ক্ষতি করতে পারে সুগন্ধি দ্রব্য সুগন্ধি দ্রব্য মাখতে সবাই পছ্ন্দ করে।শরীরে ঘামের গন্ধ না বেরিয়ে সুন্দর গন্ধ বের হোক সেটা সবাই চায়।আর সে কারণে অনেকেই সুগন্ধ যুক্ত সাবান, পাউডার ও পারফিউম ব্যবহার করেন।এমনকী, বাচ্চাদেরও সুগন্ধযুক্ত দ্রব্য ব্যবহার করান। কিন্তু, বাচ্চাদের শরীরে সুগন্ধযুক্ত কোনও দ্রব্য কী ব্যবহার করার কোনও প্রয়োজন আছে ?

এ প্রসঙ্গে এক চিকিৎসক জানান, প্রাপ্ত বয়স্কদের ত্বকের সঙ্গে বাচ্চাদের ত্বকের অনেক পার্থক্য রয়েছে। অতিরিক্ত গন্ধ যুক্ত কোনও জিনিসই বাচ্চাদের ত্বকে সহ্য হয় না। আর এগুলি ব্যবহার করার ফলে তাদের ত্বকে অনেকরকম সমস্যা দেখা যায়। যেমন, ফুসকুড়ি থেকে শুরু করে অ্যালার্জি, ইনফেকশন সবই হতে পারে।

তাই বাচ্চার শরীরে এই সব দ্রব্য ব্যবহার না করাই ভালো। বরং বাচ্চাদের কোনও প্রোডাক্ট ব্যবহার করতে পারেন। যাতে গন্ধ তেমন একটা থাকে না। এছাড়া কেমিক্যাল জাতীয় দ্রব্য খুব বেশি পরিমাণে ব্যবহার না করাই ভালো। যে দ্রব্যে যত বেশি গন্ধ থাকে, তাতে কেমিক্যালের পরিমাণ তত বেশি হয়। বাচ্চাদের প্রোডাক্টের পাশাপাশি কোনও হার্বাল প্রোডাক্টও ব্যবহার করতে পারেন।

তবে যে প্রোডাক্টই ব্যবহার করুন কেন, সবার আগে তা একবার টেস্ট করে নিন। এতে কোনও সমস্যা থাকবে না। আসলে বাচ্চার কোন জিনিসের অ্যালার্জি রয়েছে সেটা তো আপনি জানেন না। তাই কোনও ক্রিম বাচ্চার ত্বকে লাগানোর আগে শরীরের কোনও অংশে সেটা লাগান। ওইভাবেই ২৪ ঘণ্টা রেখে দিন। যদি দেখেন ক্রিম লাগানো জায়গাতে কিছু হচ্ছে না, তাহলে নিশ্চিন্তে সেই দ্রব্য ব্যবহার করতে পারেন।

আর এইসব প্রোডাক্ট ব্যবহার করতে যদি আপনার ইচ্ছা না করে বা সন্তানের এই প্রোডাক্টগুলি সহ্য না হয়, তাহলে কোনও চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। তাঁর পরামর্শ মতোই কোনও দ্রব্য ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে বাচ্চার ত্বকেও কোনও সমস্যা হবে না।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন