শিরোনাম :

ঘরেই তৈরি করুন ময়েশ্চারাইজার লোশন


রবিবার, ৩ ডিসেম্বর ২০১৭, ০৩:৪৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঘরেই তৈরি করুন ময়েশ্চারাইজার লোশন

ডেস্ক প্রতিবেদন: এখন শীতকল, তাই ত্বকেও রুক্ষতার ছাপ। ত্বকের টানটান ভাব, খসখসে, নখের আচর দিলেই সাদা দাগ দেখা যায়। বিশেষ করে যাদের ত্বক রুক্ষ তাদের সারা বছর লোশন ব্যবহার করতে হয়। বাজারের লোশনগুলো একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবহার করা নিরাপদ। তারপর ব্যবহার না করা ত্বকের জন্য ভালো।

অ্যালোভেরা জেল এবং নারকেল তেল দিয়ে তৈরি করে নিতে পারেন দারুণ দুটি লোশন। এই লোশন দুটি সারা বছর ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হওয়ায় এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

আসুন জেনে নেওয়া যাক লোশন দুটি তৈরির উপায়:

(অ্যালোভেরা জেল এবং নারকেল তেলের ক্রিম)

অ্যালোভেরা জেল, ১/২ কাপ বিশুদ্ধ নারকেল তেল, এসেনশিয়াল অয়েল (ইচ্ছা)-

অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে একটি পাত্রে রাখুন। এবার ব্লেন্ডারে অ্যালোভেরা জেল, নারকেল তেল, এসেনশিয়াল অয়েল দিয়ে ব্লেন্ড করুন। কিছুটা ঘন হয়ে আসলে এটি গ্লাস কনটেইনারে ঢেলে রাখুন। এটি ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। সারা শরীরে এবং ত্বকে এটি ব্যবহার করতে পারেন। এমনকি মেকআপ রিমুভার হিসেবেও এটি ব্যবহার করা যায়।

(অ্যালোভেরা জেল এবং নারকেল তেলের লোশন)

৪ চা চামচ অ্যালোভেরা জেল, ২ চা চামচ বিশুদ্ধ নারকেল তেল, ১/২ চা চামচ ভিটামিন ই অয়েল, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল-

অ্যালোভেরা জেল, নারকেল তেল এবং ভিটামিন ই অয়েল দিয়ে একসাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। কিছুটা ফেনা উঠা পর্যন্ত অপেক্ষা করুন। কাঁচের কনটেইনারে ঢেলে ফ্রিজে সংরক্ষণ করুন। কয়েক সপ্তাহ এটি ব্যবহার করতে পারবেন। এটি শেভিং ক্রিম হিসবে ব্যবহার করতে পারেন। শুধু তাই নয় ত্বকের পাশাপাশি ঠোঁটের ময়েশ্চারাইজার হিসেবেও এটি কাজ করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন