শিরোনাম :

চুল সুস্থ রাখতে ঘরোয়া শ্যাম্পু


মঙ্গলবার, ২ জানুয়ারি ২০১৮, ১০:৫৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চুল সুস্থ রাখতে ঘরোয়া শ্যাম্পু

ডেস্ক প্রতিবেদন: কতো রকমের, কতো নামীদামী ব্র্যান্ডের শ্যম্পু তো ব্যবহার করেছেন।কতো হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা হল।কিন্তু ফলাফল কি বলুন? মাথার সব চুল হারানো আর কারি কারি টাকা নষ্ট তাই না? তার থেকেও বড় কথা টাকা দিয়েও আপনি চাইলে ভালো প্রোডাক্ট পাওয়া মুশকিল।তাই একমাত্র ভরসা হচ্ছে নিজের তৈরি কিছু।সেটা হতে পারে শ্যাম্পু অথবা হেয়ার প্যাক।আর যেহেতু চুল পরিষ্কার করার প্রধান উপাদানই হচ্ছে শ্যাম্পু তাই আজ আমরা শিখবো কীভাবে ঘরে বসেই আপ-নি নিজেই তৈরি করে নিতে পারেন শ্যাম্পু।

হার্বাল শ্যাম্পু: এর জন্য আপনার দরকার হবে দুই টেবিল চামচ শুকানো ভেষজ, যেমন ক্যামোমাইল, ল্যাভেন্ডার অথবা রোজমেরি। এটাকে আধা কাপ পানিতে ফুটিয়ে নিন। ২০ মিনিট ঠাণ্ডা হতে দিন। এরপর এতে যোগ করুন দুই টেবিল চামচ গ্লিসারিন এবং আধা কাপ বেবি শ্যাম্পু। এরপর একে শ্যাম্পুর মতো ব্যবহার করতে পারেন।

কর্ন স্টার্চ শ্যাম্পু: এই শ্যাম্পু চুল ঘন করতে সাহায্য করবে।এক কাপ পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা গুলে নিন। এরপর এতে কর্ন স্টার্চ বা কর্ন ফ্লাওয়ার যোগ করুন যতক্ষণ না তা শ্যাম্পুর মতো ঘন হয়। এরপর সাধারণ শ্যাম্পুর মতো ব্যবহার করুন।

শসা ও লেবুর শ্যাম্পু: যাদের চুল শুষ্ক তাদের জন্য এই শ্যাম্পু খুবই কাজে আসবে। একটি লেবু ও একটি শসার খোসা ছিলে নিন। এগুলো ব্লেন্ড ক্লরে নিন ভালো মতো। এরপর সাধারণ শ্যাম্পুর মতো ব্যবহার করুন।

চুলে কিছু লেবুর অংশ লেগে থাকতে পারে।চুল শুকিয়ে যাবার পর চিরুনি দিয়ে এগুলো পরিষ্কার করে ফেলুন।

অ্যাপল সিডার শ্যাম্পু: এক কাপ বেবি শ্যাম্পুর সাথে যোগ করুন দুই টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগার। এর সাথে সিকি কাপ পানি যোগ করুন। যোগ করতে পারেন এক টেবিল চামচ টি ট্রি অয়েল।এটি ব্যবহার করুন সাধারণ শ্যাম্পুর মতো। শুধু শ্যাম্পুই নয়, এটি কন্ডিশনারেরও কাজ করবে।

নারিকেল শ্যাম্পু: চুলের জন্য নারিকেলের দুধ খুবই ভালো।পৌনে এক কাপ বেবি শ্যাম্পুর সাথে যোগ করুন সিকি কাপ নারিকেল দুধ।এর সাথে যোগ করতে পারেন এক টেবিল চামচ আমন্ড অয়েল এবং দশ ফোঁটা আপনার প্রিয় যেকোনো এসেনশিয়াল অয়েল।ব্যবহার করুন সাধারণ শ্যাম্পুর মতো।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন