শিরোনাম :

নিমেষেই দূর করুন মুখের অবাঞ্ছিত তিল


বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নিমেষেই দূর করুন মুখের অবাঞ্ছিত তিল

ডেস্ক প্রতিবেদন: মুখে বিশেষ বিশেষ জায়গায় তিল সবার নজর কাড়ে।যেমন ঠোঁটের পাশের বা ঠোঁটের নীচে তিল থাকলে দেখতে ভালো লাগে।কিন্তু, সারা মুখ জুড়ে যদি অতিরিক্ত তিল দেখা যায় তা সৌন্দর্য নষ্ট করে।তিল দূর করার জন্য পার্লারে লেজা়র ট্রিটমেন্টের মতো পদ্ধতিগুলি আবার আমাদের ত্বকের জন্য ক্ষতিকারক।তেমনই এটি ব্যয় সাপেক্ষও।তাই, ঘরোয়া পদ্ধতিতে অতিরিক্ত তিল দূর করবার উপায় জেনে নিন-

ত্বকে নিয়মিত টক দই ব্যবহার করুন।এটি ময়েশ্চারাইজারের মতো ত্বকে লাগান।এই প্যাকটি ত্বকে থাকবে।ধুয়ে ফেলবেন না।

মুখে তিল কমাতে আলুর প্যাক ব্যবহার করতে পারেন।আলু ত্বকের কালো দাগ-ছোপ তুলতে সাহায্য করে।মুখের তিল তোলার পক্ষে এই প্যাক কার্যকারী।আলুর একটি পেস্ট বানান তারসঙ্গে মধু মিশিয়ে নিন।এবার এই প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেশ কয়েকদিন এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

দ্রুত তিলের সমস্যা দূর করতে পেঁয়াজের রস খুব উপকারী।প্রথমে একটি পেঁয়াজ নিন।এটির একটি মিশ্রণ বানান।এবার এর থেকে রস বের করে নিন। এর সঙ্গে মধু মিশিয়ে নিন।এবার তুলো করে এই রস তিলের ওপর লাগিয়ে নিন।২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মোসাম্বির রস ও আলু, শশা, গাজর, লাউ, বাঁধাকপি, এপ্রিকট, স্ট্রবেরি, টোম্যাটো দিয়ে একটি ফেস প্যাক বানান।এটি মুখে লাগাতে পারেন।
ওটমিল খুব ভালো স্ক্রাবার হিসাবে কাজ করে।ওটমিল গুঁড়ো করে এর সঙ্গে ৩ চামচ লেবুর রস মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন।এটি দিয়ে মুখে পাঁচ মিনিট ম্যাসাজ করুন।এবার ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।সপ্তাহে অন্তত দুবার এই প্যাক দিয়ে স্ক্রাবিং করুন।

লেবু ত্বকের সবরকম কালো দাগছোপ তুলতে সাহায্য করে।লেবু মুখের ছোট ছোট তিল দূর করতেও সাহায্য করে।লেবুতে ভিটামিন C থাকে। যা খুব তাড়াতাড়ি তিলের সমস্যার সমাধান করে।একটি তুলোর প্যাডে লেবুর রস নিয়ে তা তিলের উপর লাগিয়ে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা দুই সপ্তাহ এটি করলে তিলের সমস্যা দূর হয়ে যাবে।

হলুদ মুখের দাগছোপ তুলতে সাহায্য করে।খানিকটা কাঁচা হলুদ নিন।এর থেকে রস বের করে নিন।তার সঙ্গে তিলের গুঁড়ো মিশিয়ে নিন।এবার খানিকটা পানি দিয়ে পেস্ট তৈরি করুন।তিলের জায়গাগুলিতে পেস্টটি লাগিয়ে নিন।

খানিকটা মধু নিন।তা গরম করুন।এবার তিলের উপর গরম মধু লাগিয়ে নিন।তিলেক সমস্যা কমে যাবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন