শিরোনাম :

নিমিষেই দূর করুন মুখের ব্রণ


শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮, ০৯:৪৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নিমিষেই দূর করুন মুখের ব্রণ

ডেস্ক প্রতিবেদন: ত্বকের ঔজ্জ্বল্য এবং সৌন্দর্য নষ্ট করে দেয় ব্রণ।আমাদের ত্বকের তৈল গ্রন্থি ব্যাটেরিয়া দ্বারা আক্রান্ত হলে এর আকৃতি বৃদ্ধি পায় তখন এর ভিতরে পুঁজ জমা হতে থাকে, যা ধীরে ধীরে ব্রণ পরিবর্তন করে ব্রণের আকার ধারণ করে।আর মুখ ভালোভাবে পরিষ্কার না করলেও ব্রণ হতে পারে।লেবুর রস দিয়ে এই ব্রন সহজেই দূর করা যায়।তবে এর সঙ্গে কোনো প্রাকৃতিক উপাদান মেশালে ব্রণ(Acne) দূর হওয়ার পাশাপাশি ব্রণের দাগ ও কালচে ভাবও দূর হয়।

ব্রণ দূর করতে লেবুর রসের সঙ্গে কী কী উপাদান মেশাবেন এবং কোন উপায়ে ব্যবহার করবেন সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে আজ।চলুন দেখে নেওয়া যাক।

লেবুর রস: লেবুর রসে যে এসিড উপাদান রয়েছে সেটি ব্রণ দূর করতে বেশ কার্যকর।সামান্য লেবুর রস হাতে নিয়ে পুরো মুখে লাগিয়ে ব্রণের ওপর বেশি করে লাগান।কিছুক্ষণ অপেক্ষা করুন।এবার পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

লেবুর রস ও মধু: লেবুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগান।১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক মুখের ব্রন দূর করার পাশাপাশি ব্রণের দাগও দূর করে। এ ছাড়া এটি ত্বকের(Skin) কালচে দাগও দূর করে।

লেবুর রস ও কমলার রস: সমান পরিমাণ লেবুর রস ও কমলার রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এই প্যাক মুখের ব্রন দূর করার পাশাপাশি ত্বক উজ্জ্বল করে।

দুধ ও লেবুর রস: সমান পরিমাণে দুধ ও লেবুর রস(Lemon juice) একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। বিশেষ করে যেসব জায়গায় ব্রণ আছে সেই জায়গায় বেশি করে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক ব্রন দূর করার পাশাপাশি ত্বকের কালচে ভাব দূর করে এবং ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

লেবুর রস ও শসার রস: সমান পরিমাণ শসার রস(Smoker juice) ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকে ব্রণের দাগ সহেজই দূর করে। এ ছাড়া মুখের দাগ দূর করার পাশাপাশি ত্বক নরম ও মসৃণ করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন