শিরোনাম :

ত্বক ফর্সা ও ময়লা দূর করতে বাড়িতেই বানান ফেসওয়াশ


বুধবার, ২৫ এপ্রিল ২০১৮, ০৮:৩১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ত্বক ফর্সা ও ময়লা দূর করতে বাড়িতেই বানান ফেসওয়াশ

ডেস্ক প্রতিবেদন: গরম পড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকে নানা সমস্যা শুরু হয়।তাদের একটি হল ব্রণর সমস্যা।যেটা গরমে বেড়ে যায়।এই ব্রণর একাধিক কারণ থাকে।যেমন বাইরের ধুলো বালি থেকে ব্রণ হতে পারে।আবার অনেক সময় মুখে তেলতেলে ভাব থেকেও ব্রণ হয়।তবে যে কারণেই ব্রণ হোক না কেন আমাদের উচিত সবসময় মুখ পরিষ্কার রাখা।তার জন্য বাজার চলতি অনেক ফেসওয়াশ আছে। কিন্তু সেসব ফেসওয়াশে কেমিক্যাল থাকে।যার জন্য আমাদের ত্বকের সমস্যা আরও বাড়তে পারে। চিন্তা করবেন না আপনারা নিজেই বাড়িতে তৈরি করে ফেলতে পারেন সেসব ফেসওয়াশ।কীভাবে দেখে নিন-

প্রথমে ১ চামচ মধু, ১ চামচ লেবুর রস, এবং ১ চামচ গোলাপ জল মিশিয়ে নিন।এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করুন।তারপর ধুয়ে ফেলুন।দিনে ৩ বার এই ফেসওয়াশ ব্যবহার করুন।

হাফ চামচ আলুর রস, ১ চামচ পুদিনা পাতার রস, হাফ চামচ শশার রস, ১ চামচ টক দই ও ১ চামচ কাঁচা হলুদ বাটা দিয়ে মিশ্রণ তৈরি করে মুখে লাগান।২ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ব্যবহার করলে আপনার ত্বকের কালচে ভাব দূর হবে।তার পাশাপাশি মুখে চকচকেভাব আসবে।

১ চামচ কাঁচা হলুদ বাটা নিন।তারসঙ্গে ১ চামচ নিম পাতা বাটা ও ১ চামচ লেবুর রস বা কমলালেবুর রস মিশিয়ে নিন।এবার এটি অল্প পরিমাণে হাতে নিয়ে হালকা হাতে ম্যাসাজ করে মুখে লাগান।শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।এরপর ধুয়ে ফেলুন।

প্রথমে একটা পাত্র নিন।এবার তাতে ১ চামচ কাঁচা দুধ, ১ চামচ হলুদ গুঁড়ো ও ১ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন।এবার এটি নিয়ে হালকা হাতে ম্যাসাজ করে মুখে লাগান।৫ মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলতে হবে।এতে ত্বকের কোমলতা বাড়বে এবং সেই সঙ্গে ত্বকের ময়লা পরিষ্কার করবে।

মধু ১ চামচ, ১ চামচ পুদিনা পাতার রস, ১ চামচ দারুচিনি, ও ১ চামচ হলুদ গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান।৩ মিনিট পর ধুয়ে ফেলুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন