শিরোনাম :

মেহেদী রং গাঢ় করার কার্যকরী ৫ কৌশল


বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮, ১১:৫৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মেহেদী রং গাঢ় করার কার্যকরী ৫ কৌশল

ডেস্ক প্রতিবেদন: যেকোন উৎসবই মেহেদী ছাড়া অসম্পূর্ণ। আর ঈদ হলে তো কথা নেই। একটা সময় ছিল যখন ঈদের আগের রাত চাঁদ রাতকে মেহেদী রাত মনে করা হত। সকাল থেকে চলত মেহেদী লাগানোর উৎসব। মেহেদী গাছ থেকে পাতা ছিঁড়ে বেটে তারপর তা হাতে পড়া। সময়ের সাথে সাথে পরিবর্তন হয়ে গেছে মেহেদীর ধরণ। এখন আর কষ্ট করে মেহেদী বাটতে হয় না। ঘরের পাশের দোকানে পাওয়া যায় টিউব মেহেদী। আর ডিজাইন? তার জন্য শুধু একটা ক্লিক করলে হল, চোখের সামনে চলে আসে নিত্য নতুন মেহেদীর ডিজাইন। যতো সুন্দর ডিজাইনই হোক না কেন মেহেদী রং গাঢ় না হলে সব কষ্টই বৃথা। মেহেদীর রং গাঢ় এবং স্থায়ী করার কার্যকরী কিছু কৌশল জেনে নিন আজকের ফিচার থেকে।

১। দীর্ঘ সময় পর্যন্ত হাতে মেহেদী রাখুন

মেহেদী রং গাঢ় করার সবচেয়ে সহজ এবং আদি আদি পদ্ধতি হল দীর্ঘ সময় পর্যন্ত মেহেদী হাতে রাখা। ৭ থেকে ৮ ঘণ্টা পর্যন্ত মেহেদী হাতে রাখুন। সম্ভব হলে ১২ ঘন্টা পর্যন্ত হাতে মেহেদী রাখুন। রাতে মেহেদী দিয়ে সকালে উঠিয়ে ফেলতে পারেন। মেহেদী যত বেশি সময় হাতে রাখবেন এর রং তত গাঢ় হবে।

২। সরিষা তেল ব্যবহার করুন

মেহেদী উঠানোর পর হাতে সরিষা তেল ম্যাসাজ করুন। এছাড়া টাইগার বাম, ভিক্স অথবা তিলের তেলও হাতে লাগাতে পারেন। এই তেল বা বাম হাত গরম করে যা মেহেদী রং গাঢ় করতে সাহায্য করে- এমনটি বলে বিউটি এক্সপার্ট রাশি।

৩। লেবু ও চিনির মিশ্রণ

পানির সাথে চিনি ফুটিয়ে জ্বাল দিন। চিনি পানি ঠান্ডা হলে এতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। মেহেদী শুকিয়ে আসলে চিনির পানি মেহেদী উপর লাগান। এই কাজটি কয়েকবার করুন। লেবু চিনির পানি মেহেদি রং গাঢ় করবে।

৪। হাত কাগজ দিয়ে মুড়িয়ে রাখুন

অনেকে বলে থাকেন মেহেদি দেওয়া হাত কাগজ দিয়ে মুড়িয়ে রাখলে এর রং গাঢ় হয়। কিন্তু এতে ডিজাইন নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তবে যদি সম্ভব হয় তবে কোন প্লাষ্টিকের কাগজ দিয়ে মুড়িয়ে রাখতে পারেন।

৫। গরম ভাপ দেওয়া

লবঙ্গের ভাপ মেহেদির রং গাঢ় করতে সাহায্য করে। লেবুচিনি পানি দেওয়ার পর লবঙ্গ ভাপ বেশি কার্যকর। একটি তাওয়ার উপর কয়েকটি লবঙ্গ গরম করতে দিন। লবঙ্গ ধোঁয়ার উপর আপনার মেহেদি দেওয়া হাতটি রাখুন। লেবুচিনি পানি শুকিয়ে গেলে হাত ধুয়ে ফেলুন।

টিপস:

১। সাবান পানি দিয়ে মেহেদী রাঙা হাত ধুবেন না।

২। হাতে মেহেদী লাগানোর পর শেভিং করা থেকে বিরত থাকুন।

৩। মেহেদী তুলে ফেলার সাথে সাথে হাত পানি দিয়ে ধুয়া থেকে বিরত থাকুন।

৪। লেবু চিনির পানি অতিরিক্ত ব্যবহার করবে না।

৫। দ্রুত মেহেদী শুকানোর জন্য হেয়ার ড্রাইয়ার ব্যবহার করবেন না।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন