শিরোনাম :

সাদা চুল কালো করতে চা


রবিবার, ১ জুলাই ২০১৮, ১১:৪১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সাদা চুল কালো করতে চা

ডেস্ক প্রতিবেদন: অনেকেই সাদা চুল কালো করে বয়স লুকাতে চান বা বয়স কমাতে চান। তাই অনেকেই চুল কালো করে থাকেন। চুল কালো করার বেশিরভাগ প্রসাধনীতেই থাকে রাসায়নিক রং। তাই প্রাকৃতিক পদ্ধতিতে সাদা চুল করতে চাইলে বেছে নিতে পারেন চা পাতা।

চা দিয়ে চুল কালো করার পদ্ধতি নতুন নয়। প্রতিষ্ঠিত ও প্রচলিত কয়েকটি পন্থা এখানে দেওয়া হলো বিভিন্ন সাজসজ্জাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে।

শুধু ব্ল্যাক টি: ‘ট্যানিক অ্যাসিড’ সমৃদ্ধ, যা সময়ের সঙ্গে চুল কালো করতে সাহায্য করে। এজন্য চা হতে হবে কড়া। তবে পান করতে নয়, মাথায় মাখতে হবে।

ছয় চা-চামচ চা পাতা কিংবা ছয়টি টি ব্যাগ দিয়ে চা বানিয়ে ঠাণ্ডা করে চুলে ঢালতে হবে। ভেজা চুলে আধা ঘণ্টা অপেক্ষার পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

কফি ও ব্ল্যাক টি: সদ্য তোলা কফি বিন বা ইন্সট্যান্ট কফি সাময়িকভাবে চুল কালো করতে পারে। দীর্ঘস্থায়ী রং পেতে তার সঙ্গে যোগ করতে পারেন ব্ল্যাক টি। আর উপায়টাও সহজ।

তিন কাপ পানিতে তিনটি টি ব্যাগ ফুটিয়ে নিতে হবে। এবার তাতে যোগ করতে হবে তিন টেবিল-চামচ ইন্সট্যান্ট কফি। তারপর পাঁচ মিনিট ফুটিয়ে মিশ্রণটি ঠাণ্ডা করে ব্রাশ দিয়ে চুলে প্রয়োগ করতে হবে। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলূন।

কালো চা দিয়ে চুল ধোয়া: কড়া ব্ল্যাক টি বানিয়ে তা দিয়ে চুল ধুতে হবে। এজন্য বেসিনে চুল উল্টে করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত চা দিয়ে ধুতে হবে। ১৫ থেকে ২০ মিনিট চায়ের তরল চুলে শুকাতে দিন। তারপর আবার চা দিয়ে চুল ধুতে হবে। এভাবে দুতিনবার ধুলে চুলে ঝলমলে কালো রং আসবে।

ওষুধ উদ্ভিদের সঙ্গে ব্ল্যাক টি: দুটি রোজমেরি পাতা ও দু্টি অরেগানো পাতার সঙ্গে সাতটি ব্ল্যাক টিয়ের ব্যাগের চা পাতা মিশিয়ে ফুটাতে হবে। এবার তা চুলে মাখিয়ে এক থেকে দুই ঘণ্টা রাখতে হবে। কতক্ষণ রাখতে হবে তা নির্ভর করবে চুলের দৈর্ঘ্য আর কতোটা কালো রং চান তার ওপর। ধুয়ে ফেলতে হবে সাধারণ পানি দিয়ে।

ব্ল্যাক টি এবং তুলসি: পাঁচ টেবিল-চামচ ব্ল্যাক টি এবং পাঁচটি তুলসি পাতা একসঙ্গে ফুটিয়ে নিন। প্রয়োজনে কয়েক ফোঁটা লেবুর রসও যোগ করতে পারেন। লেবুর রস খুশকি ও মাথার ত্বকের অন্যান্য সংক্রমণ থেকে বাঁচাবে। সেই সঙ্গে চুলের স্বাভাবিক কালো রংও ফিরিয়ে আনতে সাহায্য করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন