শিরোনাম :

মন ভালো করতে সবজি ও ফল খান


শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৫৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মন ভালো করতে সবজি ও ফল খান

ডেস্ক: বিভিন্ন কারণে মন খারাপ হতেই পারে। আর এটা স্বাভাবিক! তবে মন ভালো করতে ফল খান, ফল পাবেনই। প্রচুর পরিমাণে ফল এবং সবজি খাওয়া যে শারীরিক স্বাস্থ্যের জন্য ভালো তা সকলেই জানেন। কিন্তু সম্প্রতি একটি নতুন গবেষণায় দেখা যাচ্ছে, শুধু শরীর নয়, মনের স্বাস্থ্য ভালো রাখতেও ফল আর সবজির গুণ অপরিসীম।

লিডস বিশ্ববিদ্যালয়েরর নীল ওশিয়ান এবং পিটার হাওলি পরিচালিত নতুন গবেষণায় দেখা গিয়েছে, যারা খাবারে ফল এবং সবজি ব্যবহারের পরিমাণ বাড়িয়েছেন তাঁরা নিজেরাই জানিয়েছেন যে পাঁচ বছরেরও কম সময়ে তাঁদের মানসিক সুস্থতা এবং জীবনের সন্তুষ্টি অনেকখানি বেড়ে গিয়েছে। এই গবেষণায় বলা হয়েছে, প্রতিদিনের খাবারে এক অংশও যদি ফল বা সবজি যোগ করা যায় তাহলে যা উপকার হয় তা মাসে অতিরিক্ত সাত থেকে আট দিন হাঁটার সমান উপকারি হতে পারে। উদাহরণস্বরূপ, ভিটামিন সি এবং ই বিষণ্ণতার সঙ্গে সংযুক্ত প্রদাহের নানা উপসর্গ কমিয়ে দেয়।

এক অংশ বলতে বোঝানো হচ্ছে এক কাপ কাঁচা সবজি, আধা কাপ রান্না করা সবজি অথবা কুচো করে কাটা ফল, অথবা গোটা ফলের এক টুকরো। অর্থাৎ দৈনন্দিন এই জীবনে মন ভালো রাখতে হলে এক টুকরো ফলই যথেষ্ট! এতে শরীরের যেমন উপকার হচ্ছে, ভালো থাকছে আপনার মন, কমছে বিষণ্ণ দিনের সংখ্যা। সুতরাং মন ভালো রাখতে স্যালাড খান, ফল খান নিয়ম করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন